শনিবার, ২১ মে ২০২২, ০৫:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী আর নেই

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৬৮ বার পড়া হয়েছে

 

 

চলে গেলেন ঢাকাই চলচ্চিত্রের স্বনামধন্য চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী। গতকাল দিবাগত রাত ৩টা ২০ মিনিটে সিরাজগঞ্জে নিজ বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল আনুমানিক ৬২ বছর। আজ বৃহস্পতিবার বাদ আসর জানাজা শেষে সিরাজগঞ্জের রহমতগঞ্জে পারিবারিক কবরস্থানে মরদেহ দাফন করা হবে বলে জানিয়েছেন তাঁর বড় ছেলে জাহাঙ্গীর হোসেন খান। ৩০ বছর ধরে চলচ্চিত্রে চিত্রনাট্য লিখছিলেন তিনি। গত বছর তাঁর ক্যনসার ধরা পড়ে।

এ বিষয়ে জাহাঙ্গীর হোসেন বলেন, ‘গত রাত ২টা থেকে বাবা অসুস্থ বোধ করছিলেন। রাত আনুমানিক সাড়ে ৩টায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।’ তিনি আরো বলেন, ‘আমরা অনেক চেষ্টা করেছি বাবাকে বাঁচাতে। প্রথম ডাক্তার বলেছিলেন, শরীরে টিউমার। পরে জানতে পারি, বিরল প্রকৃতির ক্যানসারে তিনি আক্রান্ত। ডাক্তার আরো জানিয়েছিলেন, সারা বিশ্বে এ ধরনের রোগী আছে ৫০ জন। এর মধ্যে বাংলাদেশে ১৪ জন। দীপক রায় নামের ভারতের এক ডাক্তার বাবার চিকিৎসা করতেন। আমি মিরপুর থাকি, সেখান থেকে চিকিৎসা করিয়েছি। ১০-১২ দিন আগে তিনি বাড়িতে এসে এনায়েতপুরে খাজা ইউসুফ হাসপাতালে ভর্তি হন। কিন্তু হঠাৎ করেই বাবা চলে গেলেন।’

‘দাদিমা’, ‘চাচ্চু’, ‘মায়ের হাতে বেহেস্তের চাবি’, ‘পিতার আসন’সহ বেশ কিছু চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা করেছিলেন যোশেফ। তিনি পরিচালক দেওয়ান নজরুলের হাত ধরে চলচ্চিত্রে প্রবেশ করেন। ‘আসামী হাজির’ ছবি দিয়ে তিনি চলচ্চিত্রে চিত্রনাট্য শুরু করেন। বর্তমানে যোশেফ রচিত চিত্রনাট্য নিয়ে শুটিং করছেন শাহ আলম মণ্ডল। তিনি নির্মাণ করছেন ‘সাদাকালো প্রেম’ ছবিটি। এই ছবির চিত্রনাট্য শেষ করতে পেরেছিলেন যোশেফ শতাব্দী। তিনি মারা যাওয়ার সময় দুই ছেলে মেয়ে ও স্ত্রী রেখে গেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451