রবিবার, ১২ মে ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন

কানের পর্দা উঠল

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ মে, ২০১৭
  • ২৩১ বার পড়া হয়েছে

চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল। উৎসব উপলক্ষে সাগরপাড়ের কান শহরের হোটেলগুলোতে পর্যটকদের উপচে পড়া ভিড়। ভবনের চূড়ায় এর মধ্যে উঠে গেছে ঝলমলে লাল পোস্টার। ৭০তম কান চলচ্চিত্র উৎসবে আবারো বসেছে বিশ্বের বিভিন্ন দেশের তারকাদের মেলা।

দক্ষিণ ফ্রান্সের কান শহরের রাস্তার নানান স্থানে ঝুলছে ৭০তম কানের অফিসিয়াল পোস্টার ও ব্যানার। বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজির হয়েছেন নির্মাতা, অভিনয়শিল্পী, সাংবাদিক, প্রযোজক, তারকা এবং স্রেফ চলচ্চিত্র ভক্তরা। কান চলচ্চিত্র উৎসবে রয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

এবারের কান উৎসবের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের উপস্থাপনা করবেন জনপ্রিয় অভিনেত্রী মনিকা বেলুচ্চি। এর আগে ২০০৩ সালেও মনিকা এই দায়িত্ব পালন করেছিলেন। এ ছাড়া ২০০৬ সালে মনিকা বেলুচ্চি মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্যানেলে ছিলেন।

এবারের কান চলচ্চিত্র উৎসবের শুরু হবে ফ্রান্সের ছবি ‘ইসমাঈলস গোস্টস’ প্রদর্শনের মধ্যে দিয়ে। ড্রামানির্ভর এ ছবিটি পরিচালনা করেছেন আর্নাউড ডেসপ্লেচিন। এ বছর প্রতিযোগিতা বিভাগে আছে ১৯টি ছবি। এর মধ্যে একটি ছবি জার্মান পরিচালক ফাতিহ আকিনের ‘ইন দ্য ফেড’। মার্কিন নির্মাতা সোফিয়া কপোলার ‘দ্য বিগাইলড’ ছবিটিও আছে এ বিভাগে। আছে নোয়াহ বোমবাকের ‘দু মায়োরিদজ স্টোরিজ’ (নিউ অ্যান্ড সিলেকটেড)।

এবার প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি হয়েছেন স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোডোভার। অস্ট্রেলীয় পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ মিলারের নেতৃত্বে বিচারকের দায়িত্ব পালন করবেন উইল স্মিথ, জেসিকা চ্যাস্টেইন, ফ্যান বিংবিং, ফরাসি অভিনেত্রী অ্যাগনেস জাউই, ইতালিয়ান নির্মাতা পাওলো সোরেন্তিনো, দক্ষিণ কোরীয় চলচ্চিত্রকার পার্ক চ্যান-উক, জার্মান নির্মাতা মারেন আদে ও অস্কারজয়ী ফরাসি সংগীত পরিচালক গ্যাব্রিয়েল ইয়ারেদ।

১২ দিনের এ উৎসবে এ বছর প্রতিযোগিতা বিভাগে আছে ১৯টি ছবি। এগুলো হলো, ওকজা (যুক্তরাষ্ট্র, পরিচালক: বং জোন-হো), ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার (যুক্তরাজ্য, পরিচালক: লিন রামসে), ‘লাভলেস’ (নির্মাতা-আন্দ্রেই জিভিয়াজিন্তসেভ, ফ্রান্স), দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার (যুক্তরাষ্ট্র, পরিচালক: ইওর্গেস লানথিমস), অ্যা জেন্টেল ক্রিয়েচার (ফ্রান্স, পরিচালক: সের্গেই লোজনিৎসা), দ্য মেয়ারোউইৎজ স্টোরিস (ফ্রান্স, পরিচালক: নোয়া বামব্যাচ), দ্য ডাবল লাভার (ফ্রান্স, পরিচালক: ফ্রাঁসোয়া ওজোন), রদাঁ (ফ্রান্স, পরিচালক: জ্যাক দোয়াইও), এবং দ্য স্কয়ার (সুইডেন, পরিচালক:রুবেন আস্টলান্ড)। এছাড়াও অফিসিয়াল সিলেকশনের বিভাগ ‘আঁ সার্তেন রিগার্দ’-এ রয়েছে ১৭টি ছবি।

নিরাপত্তায় উৎসবের মূল কেন্দ্রে ঢুকতেই আমন্ত্রিত অতিথিকে বরাদ্দ ব্যাজ বা পরিচয়পত্র সংগ্রহ করতে হয়েছে। সবাইকে সহযোগিতার জন্য আছে আয়োজকদের প্রতিনিধি এবং নিরাপত্তাকর্মী। ভবনের ভেতরে-বাইরে রয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। প্রতি ১৬০ মিটার পরপর তল্লাশির জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এই উৎসবকে ঘিরে রয়েছে প্রায় ৪০০ নিরাপত্তা স্তর।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451