সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৭:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

স্বপ্নের অলিম্পিকে পাঁচ বাংলাদেশি

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ১৩ জুলাই, ২০১৬
  • ২৫৫ বার পড়া হয়েছে

ঢাকা: বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় আসর অলিম্পিক গেমস। আগামী ০৫ আগস্ট ব্রাজিলের রিও ডি জেনিরোতে বসছে অলিম্পিকের ৩১তম আসর। ৪২টি ডিসিপ্লিনে ৩০৬টি ইভেন্টে ২০৬টি দেশের প্রতিযোগী অংশ নেবে এবারের আসরে।

১৭ দিনের আসন্ন আসর অনুষ্ঠিত হবে ৩৭টি ভেন্যুতে। আয়োজনের সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে আয়োজক দেশটি। বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় এ মহাযঞ্জে আছেন বাংলাদেশের পাঁচ অ্যাথলেট। তাইতো অলিম্পিক গেমসকে ঘিরে স্বপ্ন তৈরি হয়েছে বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের।

যোগ্যতা দেখিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে অলিম্পিক আসরে নাম লিখিয়েছেন দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান। বাকি চারজন ‘ওয়াইল্ড কার্ড’ পেয়ে যাচ্ছেন অলিম্পিকের মঞ্চে। এরা হলেন-সাঁতারু মাহফিজুর রহমান সাগর ও সোনিয়া আক্তার টুম্পা, শ্যুটিংয়ে কমনওয়েলথ গেমসের রূপাজয়ী আবদুল্লাহ হেল বাকি এবং আরচ্যারিতে শ্যামলী রায়। অলিম্পিকের মঞ্চে পদকের লড়াইয়ে চার ডিসিপ্লিনে লাল-সবুজের পতাকা উড়াবেন এই পাঁচ অ্যাথলেট।

সিদ্দিকুর রহমান: অলিম্পিক ৠাঙ্কিংয়ের সেরা ৬০ জন গলফার অংশ নেবেন পুরুষ বিভাগে। গত সোমবার (১১ জুলাই) প্রকাশিত অলিম্পিকের সর্বশেষ ৠাঙ্কিংয়ে ৫৬তম স্থানে থেকে অলিম্পিকে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন সিদ্দিকুর। ৠাঙ্কিংয়ের এক নম্বর স্থানে রয়েছেন আমেরিকার গলফার বুবা ওয়াটসন। ০৫ আগস্ট অলিম্পিক গেমস শুরু হলেও গলফ ডিসিপ্লিন অনুষ্ঠিত হবে ১১-১৪ আগস্ট। অলিম্পিকে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করা গর্বের বলে জানিয়েছেন সিদ্দিকুর। পদক জয়ের স্বপ্ন না দেখলেও বাংলাদেশের সম্মান রাখতে চান এ গলফার। ২০১০ সালে বাংলাদেশের প্রথম গলফার হিসেবে এশিয়ান ট্যুরের শিরোপা জেতেন সিদ্দিকুর। দেশের হয়ে প্রথম গলফ বিশ্বকাপেও খেলেন তিনি। সেই ধারাবাহিকতায় এবার দেশের প্রথম অ্যাথলেট হিসেবে সরাসরি অলিম্পিকে খেলতে যাচ্ছেন ৩১ বছর বয়সী এই গলফার।

মাহফিজুর রহমান সাগর: লন্ডন অলিম্পিকের পর এবার রিও অলিম্পিকে বাংলাদেশি সাঁতারু হিসেবে অংশ নেবেন মাহফিজুর রহমান সাগর। সাঁতারের ৫০ মিটার ফ্রি স্টাইল ও ব্রেস্টস্ট্রোকে পদকের জন্য লড়াই করবেন নৌ-বাহিনীর এই সাঁতারু। অলিম্পিক সামনে রেখে গত এক বছর থাইল্যান্ডে উচ্চতর অনুশীলন শেষে দেশে ফিরেছেন তিনি। এবার কোয়ালিফাই করে ব্রাজিলে যাওয়ার প্রচণ্ড ইচ্ছা ছিল তার। তবে শেষ পর্যন্ত অলিম্পিকে অংশ নিতে পারছেন বলে খুশি এই সাঁতারু।

আবদুল্লাহ হেল বাকি: শ্যুটিংয়ে কমনওয়েলথ গেমসের রূপাজয়ী আবদুল্লাহ হেল বাকি অংশ নেবেন অলিম্পিকে। যোগ্যতা দেখিয়ে সুযোগ পাওয়ার ইচ্ছা থাকলেও তাকে যেতে হচ্ছে ওয়াইল্ড কার্ড নিয়েই। অলিম্পিকে ১০ মিটার এয়ার রাইফেলে খেলবেন বাকি।

সোনিয়া আক্তার টুম্পা: প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নিতে যাচ্ছেন সাঁতারু সোনিয়া আক্তার টুম্পা। রাশিয়ার কাজানে গত বিশ্ব চ্যাম্পিয়নশিপের ৫০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ৩২.৮১ সেকেন্ড সময় নিয়ে ৬৪ জনের মধ্যে ৬০তম হয়েছিলেন সোনিয়া। অলিম্পিকে নিজের সেরাটা দেয়াই লক্ষ্য তার।

শ্যামলী রায়: গত বছর ডেনমার্কের কোপেনহেগেনে হওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপের আরচ্যারির পারফরম্যান্স বিবেচনা করে শ্যামলী রায়কে দেয়া হয়েছে ওয়াইল্ড কার্ড। ডেনমার্কের কোপেনহেগেনের ওই আসরে ৩২তম হওয়া শ্যামলী অলিম্পিকে খেলার সুযোগ পাওয়ার উচ্ছ্বাসে ভাসছেন, ‘কখনও ভাবিনি জাতীয় দলে দুই বছর খেলার পর আমি অলিম্পিকে অংশ নিতে পারবো। অনেক ভালো লাগছে।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451