শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন

কিবরিয়া হত্যা মামলায় জামিন পেলেন মেয়র আরিফ

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০১৬
  • ৪১৯ বার পড়া হয়েছে

 

]

সাইফুল ইসলাম তালুকদারঃ
সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র (বরখাস্তকৃত) আরিফুল হক চৌধুরীকে জামিন দিয়েছেন হাইকোর্ট।
মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার বেঞ্চ তাকে জামিন দেন।
একই ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনে করা মামলায়ও গ্রেফতার আছেন আরিফুল। তাই আপাতত মুক্তি পাচ্ছেন না তিনি।
আরিফুল হকের আইনজীবী নিজাম উদ্দিন বলেন, মেয়র আরিফুলকে আদালত বিচারিক প্রক্রিয়া শেষ হওয়া পর্যন্ত জামিন দিয়েছেন।
তিনি বলেন, আরিফুল হক অসুস্থ, দীর্ঘদিন কারাগারে রয়েছেন। এই মামলায় ১৭৬ জন সাক্ষীর মধ্যে মাত্র ৩২ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। এ অবস্থায় তাকে জামিন দেয়া হোক- আমাদের এই যুক্তি গ্রহণ করে আদালত তাকে জামিন দেন।
চলতি বছরের ২২ মার্চ মায়ের অসুস্থতার কারণে হাইকোর্টের অপর একটি বেঞ্চ মেয়র আরিফুল হক চৌধুরীকে ১৫ দিনের জন্য জামিন দিয়েছিলেন।
জামিনে মুক্তির পর ১০ এপ্রিল আবার দ্রুতবিচার ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠায়। এরপর থেকে তিনি কারাগারেই আছেন।
মামলার বিবরণীতে জানা যায়, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। সেই হামলায় গুরুতর আহত অবস্থায় ঢাকা নেয়ার পথে তার মৃত্যু হয়।
এই মামলার প্রথম দফায় দেয়া অভিযোগপত্রে আরিফুলের নাম ছিল না। তবে সংশোধিত সম্পূরক অভিযোগপত্রে মেয়র আরিফুলের নাম আসে।
সেই সংশোধিত সম্পূরক অভিযোগপত্র দাখিলের পর ২০১৪ সালের গত ২১ ডিসেম্বর মেয়র আরিফুলসহ ১১ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। পরে ওই বছরের ৩০ ডিসেম্বর আরিফুল বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত তা নাকচ করে তাকে কারাগারে পাঠান।
আরিফুল হক ২০১৩ সালে অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের সাবেক মেয়র বদরউদ্দিন আহমেদ কামরানকে হারিয়ে সিলেটের মেয়র নির্বাচিত হন।
তবে কারাগারে আটক থাকা অবস্থায় ২০১৫ সালের জানুয়ারিতে তাকে মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451