রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

স্বর্ণ পদকে কম : আটকে গেল বাংলাদেশ ব্যাংকের অনুষ্ঠান

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ১৬ নভেম্বর, ২০১৬
  • ১৬২ বার পড়া হয়েছে

বাংলার প্রতিদিনঃ

বুধবার বেলা ১১টায় মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকের সম্মেলন কক্ষে দুই ক্যাটাগরিতে ২২ জন কর্মকর্তার হাতে পদক তুলে দেওয়ার কথা ছিল গভর্নরের। কিন্তু তুলনামূলক কম মানের সোনা দিয়ে তৈরি করায় বাংলাদেশ ব্যাংকের মেধাবী কর্মকর্তাদের স্বর্ণ পদক প্রদান অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

অনুষ্ঠান শুরুর আগে দেখা যায়, যে স্বর্ণ পদকগুলো তৈরি করা হয়েছে সেগুলো ২১ ক্যারেট মানের সোনা দিয়ে তৈরি। অথচ পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত ছিল এগুলো ২২ ক্যারেট দিয়ে তৈরি করতে হবে। বিষয়টি জানাজানি হয়ে গভর্নরের নজরে এলে সঙ্গে সঙ্গে তিনি পদক প্রদান অনুষ্ঠান স্থগিত ঘোষণা করেন এবং তদন্ত কমিটি গঠন করে দেন।

পদক তৈরিতে দায়িত্ব পালনে কোনো কর্মকর্তার অবহেলা রয়েছে কি না, তা তদন্তের জন্য বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীকে প্রধান করে তদন্ত কমিটি করে দিয়েছেন গভর্নর ফজলে কবির। সুর চৌধুরী বলেন, আসলে এখানে আর্থিক কোনো অনিয়ম হয়নি। ২২ ক্যারেট মানের স্বর্ণ দিয়ে পদক তৈরির কথা ছিল, সেখানে ২১ ক্যারেট দিয়ে তৈরি করা হয়েছে। ওজনে প্রতিটি পদক ১২ গ্রাম হওয়ার কথা ছিল, তৈরি হয়েছে প্রায় ১৩ গ্রামের।

অর্থাৎ ২২ ক্যারেটের ১২ গ্রাম সোনা দিয়ে একটি পদক তৈরি করতে যে খরচ হত, সেই একই পরিমাণ টাকা দিয়ে ওজনে একটু বেশি প্রায় ১৩ গ্রামের পদক তৈরি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রাতিষ্ঠানিক কাজের পারদর্শিতার স্বীকৃতিস্বরূপ পুরস্কারের জন্য দুই ক্যাটাগরিতে ২২ জন কর্মকর্তাকে মনোনীত করা হয়। গত বছরের ১১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের ৩৬৬তম সভায় তাদের পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। এর আগে মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি বন্ধুদের দেওয়া সম্মাননা পদকে সোনায় কারসাজির ঘটনা দেশজুড়ে সমালোচিত হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451