রবিবার, ১৬ জুন ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

বিএনপি বাজেট ঘোষণার আগেই বিবৃতি রেডি রাখে : পররাষ্ট্রমন্ত্রী

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ৭ জুন, ২০২৪
  • ৩ বার পড়া হয়েছে
বিএনপির বক্তব্যের পরিপ্রেক্ষিতে বাজেট ঘোষণার পরের দিন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘দেশের বাজেটের আকার যখন বৃদ্ধি পায়, তার মানে দেশ উন্নতি, সমৃদ্ধির দিকে যাচ্ছে। আর বিএনপি-জামায়াত বাজেট ঘোষণা করার আগেই বিবৃতি রেডি রাখে এবং বাজেট ঘোষণার পরপর তারা সে বিবৃতি প্রচার করে।’

বিএনপি ও জামায়াতে ইসলামী জাতীয় বাজেট ঘোষণার আগেই বিবৃতি প্রস্তুত করে রাখে বলে শুক্রবার মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

জাতীয় সংসদে বৃহস্পতিবার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আগামী অর্থবছরের বাজেটের আকার হতে যাচ্ছে সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার। অর্থাৎ আগামী জুলাই থেকে তার পরের জুন পর্যন্ত সরকার ব্যয় করতে চায় এই অর্থ, যা এর আগের অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে প্রায় ৮২ হাজার কোটি টাকা বেশি।

ব্যয়ের বিশাল এ আকাঙ্ক্ষার বিপরীতে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা, যার মধ্যে সবচেয়ে বেশি আয় আসবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে আদায় হওয়া কর থেকে। এনবিআরের ওপর থাকছে চার লাখ ৮০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা।

প্রস্তাবিত এ বাজেটের প্রতিক্রিয়ায় গতকাল গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘এটা লুটেরাদের দেশে পরিণত হয়েছে। সরকার লুটেরাতে পরিণত হয়েছে। লুটেরাদের বাজেট হবে কী করার জন্য? লুট করার জন্য।

‘এটাই আমি দেখতে পাচ্ছি, আবার একটা নতুন করে লুটের পরিকল্পনা করা হয়েছে।’

বিএনপির ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বাজেট ঘোষণার পরের দিন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘গতকাল বাজেট ঘোষণা হয়েছে। সাত লক্ষ ৮৭ হাজার কোটি টাকার বেশি বাজেট। বাজেটের অঙ্ক গত ১৫ বছরে সাড়ে ১১ গুণ বৃদ্ধি পেয়েছে।

‘কোনো একটা দোকানের যদি বিক্রি বৃদ্ধি পায় বা টার্নওভার বৃদ্ধি পায়, তাহলে দোকান কি খারাপ চলে বলে? কোনো একটা ব্যবসা প্রতিষ্ঠানের টার্নওভার যখন বৃদ্ধি পায়, তার মানে সে ব্যবসা প্রতিষ্ঠান ভালো চলছে।’

তিনি আরও বলেন, ‘দেশের বাজেটের আকার যখন বৃদ্ধি পায়, তার মানে দেশ উন্নতি, সমৃদ্ধির দিকে যাচ্ছে। আর বিএনপি-জামায়াত বাজেট ঘোষণা করার আগেই বিবৃতি রেডি রাখে এবং বাজেট ঘোষণার পরপর তারা সে বিবৃতি প্রচার করে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451