রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৩:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কে আমেরিকান মুসলিম দিবস উপলক্ষে পদযাত্রা হিন্দুদের মন্দিরে বাড়ি-ঘরে-মণ্ডপে হামলা করে, যে পরিচয়ে হোক, এ দুর্বৃত্তদের ক্ষমা নেই : কাদের আলোকিত কুড়িগ্রামের মিলনমেলা-২০২২ অনুষ্ঠিত রাষ্ট্রীয় সম্মান গার্ড সর্বস্তরের শ্রদ্ধায় রণেশ মৈত্রের শেষকৃত্য সম্পন্ন বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় শারদীয় দুর্গোৎসব সত্য-সুন্দরের আলোয় ভাস্বর হয়ে উঠুক : রাষ্ট্রপতি প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামেও জনপ্রিয় হয়ে উঠছেন সানজিদা-কৃষ্ণা-রিতুপর্ণারা রাজধানীর যেসব মার্কেট ও দোকানপাট বৃহস্পতিবার বন্ধ বাংলাদেশকে বৈদেশিক পরিবর্তনশীল সুদের ঋণ বেড়ে চলেছে রাঙামাটির পাহাড়ে সাফজয়ীদের অন্য রকম সংবর্ধনা, আলো ছড়ানো পথে পাঁচ মেয়ে নাড়িয়ায় মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজে শুভসংঘের কমিটি

শিফটিং ডিউটিতে বুদ্ধিমত্তা-স্মৃতিশক্তির অবক্ষয়!

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শনিবার, ১১ জুন, ২০১৬
  • ২৫৯ বার পড়া হয়েছে

ঢাকা: শিফটিং ডিউটি যারা করেন তাদের ডেইলি রুটিনে অনেকটা পরিবর্তন আসে। এতোকালের গবেষণায় বলা হয়েছে, শিফটিং ডিউটি ঘুমে বিঘ্ন ঘটায় ও খাদ্যাভাসে পরিবর্তন আনে।

এবার গবেষকরা জানিয়েছেন, শিফটিং ডিউটি অর্থাৎ কাজের সময়ের বিভিন্নতা ব্যক্তির বুদ্ধিমত্তা ও মানসিক অবস্থার পরিবর্তন করে।

সাত হাজার অংশগ্রহণকারীর উপাত্ত বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানান, সপ্তাহের একেক দিন, একেক কাজের সময় ব্যক্তির নলেজ ফাংশনকে দুর্বল করে। ডাক্তাররা নলেজ টেস্ট নিয়ে দেখেছেন, যারা শিফটিং ডিউটি করেন, তারা দেরিতে কগনেটিভ ইম্পায়ারমেন্টের টেস্ট সম্পন্ন করেছেন। তাদের মধ্যে কোনো কিছু মনে করা, নতুন কিছু শেখা ও দৈনন্দিন জীবনে সিদ্ধান্ত নেওয়ার অসুবিধাগুলো লক্ষ্য করা গেছে।

অন্যদিকে, যারা এখন থেকে পাঁচ বছর আগে শিফটিং ডিউটি করতেন কিন্তু বর্তমানে নির্দিষ্ট সময়ে কাজ করছেন তারা নন-শিফটকর্মীদের তুলনায় দ্রুত টেস্ট সম্পন্ন করেছেন।

গবেষকরা জানান, বিগত শিফটকর্মীদের অগোছালো মস্তিষ্ক ঠিক অবস্থানে ফিরে আসতে সময় লেগেছে পাঁচ বছর।

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের এ গবেষণায় প্রতিষ্ঠানটির সহযোগী অধ্যাপক বলেন, ফলাফল অনুযায়ী শিফট ওয়ার্কের সঙ্গে টেস্টে খারাপ পারফরমেন্সের যোগসূত্র পাওয়া গেছে। সবচেয়ে বেশি খারাপ পারফরমেন্স দেখা গেছে বর্তমানে কর্মরত শিফট ওয়ার্কার ও গত পাঁচ বছর ধরে শিফট ওয়ার্ক করছেন এমন ব্যক্তিদের মধ্যে।

অংশগ্রহণকারীদের কগনেটিভ ফাংশন পরিমাপে ব্যবহার করা হয় ট্রায়াল মেকিং টেস্ট। গবেষণাটি প্রকাশ হয়েছে জার্নাল নিউরোবায়োলজি অব এজিং-এ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451