শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন ‘পুলিশ সপ্তাহ ২০১৭’

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ২৩ জানুয়ারী, ২০১৭
  • ১৫৭ বার পড়া হয়েছে

বাংলার প্রতিদিন ডটকমঃ  

দেশের শান্তি, নিরাপত্তা ও শৃঙ্খলার প্রতীক বাংলাদেশ পুলিশ। অভ্যন্তরীণ নিরাপত্তা প্রদান, আইনের শাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার দায়িত্বে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য। রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে পুলিশ সপ্তাহ-২০১৭ এর কুচকাওয়াজে সালাম গ্রহণ শেষে এমনটি বলেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

“জঙ্গি মাদকের প্রতিকার, বাংলাদেশ পুলিশের অঙ্গীকার” এই স্লোগান নিয়ে ২৩ জানুয়ারি’১৭ সোমবার রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে শুরু হয় পুলিশ সপ্তাহ ২০১৭। মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ পুলিশের উত্তরোত্তর সাফল্য এবং সর্বাঙ্গীণ কল্যাণ কামনা করে পুলিশ সপ্তাহের শুভ উদ্বোধন ঘোষণা করেন।
বক্তব্যের শুরুতে প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধে শাহাদত বরণকারী ত্রিশ লাখ বীর শহীদ ও দুই লাখ মা-বোনকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এছাড়াও তিনি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন ২৫ মার্চ ১৯৭১ সালের কালরাতে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা রাজারবাগ পুলিশ লাইনস এর নির্ভিক, দেশপ্রেমিক ও আত্মত্যাগী পুলিশ সদস্যদেরকে।

জঙ্গি বিরোধী অভিযানের সফলতা ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন- জঙ্গিবাদের মূলোৎপাটনে ২০১৬ সালে বাংলাদেশ পুলিশের কার্যকরী পদক্ষেপ দেশকে বড় ধরণের নাশকতা ও অস্থিতিশীলতার হাত থেকে রক্ষা করেছে। পুলিশ সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে সাহসিকতা, দক্ষতা ও পেশাদারিত্বের সাথে জঙ্গি ও সন্ত্রাসীদের মোকাবিলা করে জনমনে আস্থা ও নিরাপত্তাবোধ সৃষ্টিতে সক্ষম হয়েছে, যা বহির্বিশে^ও প্রশংসিত হয়েছে। দেশ ও জনগনের  প্রতি গভীর দায়িত্ববোধে উজ্জীবিত হয়ে ২০১৩ সাল হতে ২০১৫ পর্যন্ত ২১ জন বীর পুলিশ সদস্য জীবন বিসর্জন দিয়েছেন। তাঁদের এ মহান আত্মত্যাগ সমগ্র দেশবাসী শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ রাখবে।

 

সাম্প্রতিক সময়ে জঙ্গিবাদ মোকাবেলায় পুলিশের ভূমিকা ও আত্মত্যাগের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন- আজ সন্ত্রাস ও জঙ্গিবাদ একটি বৈশ্বিক চ্যালেঞ্জ যা আমাদের উন্নয়নের প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে। হলি আর্টিজান এবং শোলাকিয়া জঙ্গি হামলা মোকাবিলায় ০৪ জন পুলিশ সদস্য আত্মোৎসর্গ করেছেন। নির্ভীক এই ০৪ পুলিশ সদস্যের আত্মত্যাগের বিনিময়ে অসংখ্য প্রাণ রক্ষা পেয়েছে। সম্প্রতি আশকোনায় এবং মিরপুরের কল্যাণপুরে পুলিশ বাহিনীর জঙ্গি বিরোধী বিশেষ অভিযান সফলভাবে পরিচালনা করেছে। পুলিশ জঙ্গি হামলার মাস্টারমাইন্ড, অস্ত্রদাতা, প্রশিক্ষক এবং আশ্রয়দাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে।

বাংলাদেশ পুলিশ পদক ও রাষ্ট্রপতি পুলিশ পদককে যাঁরা ভূষিত হয়েছেন তাঁদেরকে আন্তরিক অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন- এ পদক আপনাদের কাজের স্বীকৃতির পাশাপাশি আপনাদেরকে ভবিষ্যতেও আরও পেশাদারিত্ব ও আন্তরিকতার সাথে কাজ করতে উদ্বুদ্ধ করবে। এবার পুলিশ সপ্তাহ -২০১৭ বাংলাদেশ পুলিশ পদক ও  রাষ্ট্রপতি পুলিশ পদক পেয়েছেন মোট ১৩২ জন পুলিশ সদস্য।

বাংলাদেশ পুলিশের নারী সদস্যদের কাজের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন- বাংলাদেশ পুলিশের নারী সদস্যগণ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনসহ আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণের মাধ্যমে প্রশংসনীয় ভূমিকা পালন করছে। বৈশি^ক পরিম-লে আমাদের পুলিশ সদস্যদের অর্জিত অভিজ্ঞতা দেশের আইন-শৃংখলাসহ গণতন্ত্রের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
প্রধানমন্ত্রী জানান তার সরকার পুলিশকে আধুনিক ও জনবান্ধব করে গড়ে তুলতে বহুমুখী পদক্ষেপ নিয়েছে তার মধ্যে- ২০০৯ সালে বাংলাদেশে পুলিশের সাংগঠনিক কাঠামোতে ৭৩৯টি ক্যাডার পদসহ ৩২ হাজার ৩১টি পদ সৃজন করা হয়েছে। দেশের জনসংখ্যার অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয় বলে আমরা আরও ৫০ হাজার জনবল নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছি। ইতোমধ্যে প্রায় ৪১ হাজার পদ সৃজন করা হয়েছে। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে কাউন্টার টেরোরিজম ইউনিট গঠন, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ গঠন, পিবিআই, ট্যুরিস্ট পুলিশ, নৌ পুলিশ এবং ২টি স্পেশাল সিকিউরিটি এন্ড প্রটেকশন ব্যাটালিয়ন গঠন করা হয়েছে।

সারাদেশে ৩০ টি ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার স্থাপন, পুলিশ সদস্যদের ঝুঁকি ভাতা প্রবর্তন, বিডি পুলিশ হেল্প লাইন নামক অ্যাপ চালু করণ ও প্রথমবারের মত ২০১৫ সালে বাংলাদেশ পুলিশে ট্রাফিক সার্জেন্ট হিসেবে নারীদের নিয়োগ প্রদান করা হয়েছে বলে জানান মাননীয় প্রধানমন্ত্রী।

উক্ত পুলিশ সপ্তাহ প্যারেডে উপস্থিত ছিলেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, আইজিপি এ কে এম শহীদুল হক, বিপিএম, পিপিএম। প্যারেড অধিনায়কত্ব করেন চাঁদপুর জেলার পুলিশ সুপার শামছুন্নাহার, পিপিএম।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ সপ্তাহ-২০১৭ এর উদ্বোধনী আয়োজনে বার্ষিক কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ ও কুচকাওয়াজ পরিদর্শন করেন। বাংলাদেশ পুলিশ এর দৃষ্টিনন্দন ও সুশৃঙ্খল প্যারেডের জন্য পুলিশ সদস্যদের অভিনন্দন জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451