শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৭:৪৬ পূর্বাহ্ন

রাত ৮টার মধ্যে ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করার আহ্বান জানিয়েছেন : তাপস

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ১১ বার পড়া হয়েছে

রাত ৮টার মধ্যে দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

নিয়মিত সাপ্তাহিক সরেজমিনে গিয়ে পরিদর্শনের অংশ হিসেবে মেয়র আজ রাজধানীর টিকাটুলির শেরেবাংলা মহিলা মহাবিদ্যালয়ের দশতলাবিশিষ্ট শেখ হাসিনা একাডেমিক ভবনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।

মেয়র তাপস বলেন, ‘আমরা একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় শহরটাকে নিয়ে আসতে চাই। রাত ৮টার মধ্যে সব ব্যবসায়িকপ্রতিষ্ঠান, দোকানপাট বন্ধ করতে চাই। বহির্বিশ্বে একটি সুনির্দিষ্ট সময়ের পরে সবকিছু বন্ধ হয়ে যায়। ৫টা, ৬টা, ৭টা, ৮টা, ৯টা– বিভিন্নক্ষেত্রে এলাকাভিত্তিক সেই সময়সীমা নির্ধারণ করা হয়। ঢাকাবাসীর জন্য ঢাকা শহরের দোকানপাট, ব্যবসায়িক প্রতিষ্ঠান রাত ৮টার মধ্যে বন্ধ করলে সামগ্রিক কার্যক্রম একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আনা যাবে।’

রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধ করা হলে ঢাকা শহর যানজট থেকে অনেকটা মুক্তি পাবে, পরিবারের সঙ্গে সময় কাটাতে পারব, সন্তানদের সময় দিতে পারব যা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘আমাদের সন্তানদের যদি সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হয় তাহলে সব পিতা-মাতার সন্তানের সঙ্গে সময় দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা অনেক সময় সেটা ভুলে যাই, সেটা খেয়াল করি না। ক্লান্ত হয়ে বাসায় যাই, নিজেদের মতো করে হয়তোবা ঘুমিয়ে পরি বা অন্য কাজে ব্যস্ত হয়ে যাই। কিন্তু সন্তানদের সঙ্গে সময় দেওয়া যেকোনো জাতি গঠনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সুতরাং সব কিছু বিবেচনা করে রাত ৮টা পর্যন্ত দোকানপাট, ব্যবসায়িকপ্রতিষ্ঠান খোলা রাখার জন্য সময় নির্ধারণ করেছি। এটি কার্যকর করার জন্য সবার সহযোগিতা কামনা করছি।’

এর আগে মেয়র আজিমপুর আধুনিক নগর মার্কেটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এ সময় সাংবাদিকদের গণশৌচাগার নিয়ে করা এক প্রশ্নের জবাবে ডেএসসিসি মেয়র বলেন, ওয়ার্ডভিত্তিক কতগুলো গণশৌচাগার প্রয়োজন, কোন কোন ওয়ার্ডে প্রয়োজনীয়তা বেশি সেটার সমীক্ষা করা হয়েছে। প্রত্যেকটি ওয়ার্ডে অন্ততপক্ষে একটি করে গণশৌচাগার করা হবে। যেসব এলাকায় জনসাধারণের যাতায়াত বেশি, সেখানে বেশি করে গণশৌচাগার করা হবে। এজন্য প্রকৌশল বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে এবং প্রকৌশল বিভাগ একটি প্রকল্প প্রণয়নের জন্য সমীক্ষা করছে।

এ ছাড়া ডিএসসিসি মেয়র বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী গলি, রাজধানী মার্কেট এলাকা ও মুক্তিযোদ্ধা মুরাদ কমিউনিটি সেন্টার পরিদর্শন করেন এবং এনটিআরএস (জাতীয় যক্ষ্মা ও পুনর্বাসন কেন্দ্র) এর পুকুরে হাঁস অবমুক্ত করেন।

এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফি, ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, প্রধান প্রকৌশলী রেজাউর রহমান, ২৫ ও ৩৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরসহ পার্শ্ববর্তী ওয়ার্ডগুলোর কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451