রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

জেএসসি-জেডিসিতে প্রশ্ন ফাঁসের শঙ্কা নেই

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬
  • ২৫৩ বার পড়া হয়েছে

নভেম্বর থেকে অনুষ্ঠেয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নুরুল ইসলাম নাহিদ।

আজ বুধবার দুপুরে সচিবালয়ে পরীক্ষার প্রস্তুতি নিয়ে আয়োজিত এক সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁসের উৎসমুখ বন্ধ করে দেওয়া হয়েছে। পরীক্ষায় অনিয়মের সঙ্গে কোনো শিক্ষক জড়িত থাকলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

জেএসসি ও জেডিসি পরীক্ষার বিষয়ে নুরুল ইসলাম নাহিদ আরো বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। যারা প্রশ্নপত্র ফাঁস করে, আইনশৃঙ্খলা বাহিনী তাদের একটা তালিকা করেছে। তারা কঠোর নজরদারিতে আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এবার পাসের হার নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা করা হয় ছাত্রদের যাচাই করার জন্য। প্রয়োজনীয়সংখ্যক ছাত্র রেখে বাকিদের ফেল করানো হয়।’

মন্ত্রী আরো বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে নীলক্ষেত থেকে বই এনে প্রশ্ন করা হয়। নীলক্ষেতের বই তো আর ছাত্রছাত্রীরা পড়ে না। আমরা তো এখন ছাত্রছাত্রীদের পড়াচ্ছি সৃজনশীল। আর এর মাধ্যমে তাদের ভেতরে সৃষ্টিশীলতা সৃষ্টি করা হয়। সেখান থেকে একটি বই এনে যদি তাদের বলা হয়, এই বইয়ের লেখক কে— তবে তো তারা সেটা জানবে না। এটাই স্বাভাবিক।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451