শুক্রবার, ০৫ অগাস্ট ২০২২, ০৪:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

উত্তরের সীমান্ত ঘেষা জেলা দিনাজপুরেও এবার চা চাষে সফলতা

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় রবিবার, ৯ অক্টোবর, ২০১৬
  • ১৭৫ বার পড়া হয়েছে

মোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর:- পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারীতে চা চাষের সাফল্যের পর এবার উত্তরের সীমান্ত ঘেষা জেলা দিনাজপুরেও চা চাষে সফলতা পেয়েছে। হিমালয়ের পাদদেশে দিনাজপুরের অবস্থান হওয়ায় ভৌগোলিক কারণে এ এলাকার চা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

একর জমিতে চা চাষ শুরু করে সফলতাও পেয়েছেন দিনাজপুরের বীরগঞ্জের পলাশবাড়ী ইউপির ঝলঝলি গ্রামের নজরুল ইসলাম।

তিনি জানান, তার জমি প্রস্তুত করে চারা রোপণে খরচ করেছে ৬০ হাজার টাকা। আর গত বছরের আগস্টে চারা রোপণ করে এরই মধ্যে ৪ বার চা পাতা তুলে ২৫/২৬ টাকা কেজি দরে প্রায় ২৪ হাজার টাকার চা পাতা বিক্রি করেছেন তিনি। গাছের বয়স ২ বছর হওয়ার পর প্রতি মাসে কমপক্ষে ২৫ হাজার টাকার চা পাতা বিক্রি করা যাবে।

নজরুল ইসলাম আরো জানান, চা গাছের গোড়ায় পানি না জমে এজন্য জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে। রোদে ছায়া দিতে চা গাছের মাঝে মাঝে নিম গাছ লাগিয়েছি। খরার সময় পাইপের সাহায্যে পানি ছিটিয়ে দিতে হয় গাছে। বছরে ২ বার সার ব্যবহার করলেই চলে। আমি জৈব সার বেশি ব্যবহার করি।

পলাশবাড়ী ঝলঝলি বহুমুখী সমবায় সমিতির সভাপতি নজরুল ইসলাম জানান, পঞ্চগড়ের সাকোয়ার চা চারা বিক্রিকারী নার্সারির শরিফের পরামর্শে এবং চা বাগান করার নিজ আগ্রহে এ চা চাষ শুরু করি। পলাশবাড়ী ঝলঝলি বহুমুখী সমবায় সমিতির সহযোগিতায় গত বছরের আগস্টে চা চারা রোপন করি। এরই মধ্যে চার বার চা পাতা সংগ্রহ করে পঞ্চগড় নর্থ বেঙ্গল চা কারখানায় বিক্রি করেছি। গাছের বয়স বাড়বে সঙ্গে চা পাতা সংগ্রহের পরিমাণও বাড়বে।

এ দিকে বীরগঞ্জ কৃষি অফিসের উপ-সহকারী মোঃ শাহজাহান আলী জানান, হিমালয়ের পাদদেশে দিনাজপুরের অবস্থান হওয়ায় এ এলাকার চা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া উপযুক্ত থাকায় এ উপজেলায় চা ভাল উৎপাদন হওয়া সম্ভব। চা গাছে নিবিড় পরিচর্যা, পরিমিত পানি সেচ, যত্নবান হতে হবে, বলে তিনি আশাবাদ করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451