বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন

সবচেয়ে বড় নির্বাচন হচ্ছে ইন্দোনেশিয়ায়

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। এ নির্বাচনের মাধ্যমে বিদায়ী জনপ্রিয় প্রেসিডেন্ট জোকো উইদোদোর উত্তরসূরি বেছে নেবেন দেশটির জনগণ।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ইন্দোনেশিয়ার এই নির্বাচন বিশ্বের সবচেয়ে বড় একদিনের নির্বাচন। এই নির্বাচনে দেশটির ১৭ হাজার দ্বীপজুড়ে প্রায় ২০ কোটি ৫০ লাখ মানুষ ভোট দেবেন। এবারের ভোটে প্রেসিডেন্ট ছাড়াও ভাইস প্রেসিডেন্ট, ৫৮০ জন সংসদ সদস্য, ২০ হাজারের বেশি আঞ্চলিক আইনপ্রণেতা নির্বাচন করবেন দেশটির ভোটাররা। এসব পদে প্রায় ২ লাখ ৬০ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জোকো উইদোদোর স্থলাভিষক্ত হতে প্রেসিডেন্ট পদে লড়াই করছেন সাবেক জেনারেল সুবিয়ান্তো, জাকার্তার সাবেক গভর্নর অ্যানিস বাসওয়েদান ও মধ্য জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রানোও। তবে এই তিন প্রার্থীর মধ্যে জনমত জরিপে ৭২ বছর বয়সী সুবিয়ান্তো এগিয়ে রয়েছেন।

দুটি সাম্প্রতিক জনমত জরিপ অনুযায়ী, জেনারেল সুবিয়ান্তো এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হবেন। তিনি সংখ্যাগরিষ্ঠ জনগণের ভোট পাবেন। তিনি মোট ভোটের প্রায় ৫২ শতাংশ পেতে পারেন। ফলে দ্বিতীয় দফায় আর ভোটের আয়োজন করতে হবে না।

ইন্দোনেশিয়ার সংবিধান অনুযায়ী, কোনো প্রার্থীকে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হতে হলে মোট ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হবে। এ ছাড়া তাকে দেশের ৩৮টি প্রদেশে অর্ধেকের বেশি এলাকায় পাঁচ ভাগের এক ভাগ ভোট পেতে হবে। এমনটা না হলে নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারী দুই প্রার্থীর মধ্যে আবার ভোট হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451