বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ব্লিংকেন যুদ্ধের মধ্যে আবারও ইসরায়েল সফরে যাচ্ছেন

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ১ নভেম্বর, ২০২৩
  • ৩৫ বার পড়া হয়েছে
গত ১২ অক্টোবর বেন গুরিয়ান বিমানবন্দরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ছবি : রয়টার্স

 

যুদ্ধের মধ্যে আবারও ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। চলতি সপ্তাহের শেষদিকে তিনি এ সফরে যেতে পারেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিও মিলার এ তথ্য জানিয়েছেন। খবর সিএনএনের।

মিলার বলেন, পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন শুক্রবার ইসরায়েল সফরে যাবেন। সফরে তিনি ইসরায়েলের সরকারের বিভিন্ন ব্যক্তিদের সঙ্গে আলোচনা করবেন। এ ছাড়া তিনি ইসরায়েল সফরের পর এ অঞ্চলের অন্য দেশগুলোতেও যেতে পারেন।

এর আগে গত ১২ অক্টোবর দেশটিতে সফরে গিয়ে ইসরায়েলের সিনিয়র নেতাদের সাথে আলোচনা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ওই সফরে গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা চলমান থাকায় অঞ্চলের বেসামরিক লোকদের নিরাপত্তার জন্য কর্মকর্তাদের সাথে আলোচনা করেন তিনি।

হোয়াইট হাউসের নিরাপত্তা উপদেষ্টা জ্যাকি সুলিভান বলেন, আমরা এখন এ বিষয়টির ওপর ফোকাস করছি। এ বিষয়ে আলোচনা চলছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যুদ্ধে মধ্যস্থতার চেষ্টা করছে। তারা ইসরাইলকে নানাভাবে সহযোগিতা করলেও দেশটিতে আপাতত তাদের সৈন্য পাঠানোর কোনো পরিকল্পনা নেই।

এদিকে ক্রমেই ইসরায়েল গাজায় স্থল অভিযান জোরদার করছে। আর ইসরায়েলকে একের পর এক অস্ত্র সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের উপপ্রেস সচিব সাবরিনা সিং সাংবাদিকদের বলেছেন, তারা প্রায় প্রতিদিনই ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করে চলেছে। তিনি বলেন, ইসরায়েল এসব অস্ত্র কীভাবে ব্যবহার করবে, তা নিয়ে আমাদের কোনো বিধিনিষেধ নেই। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীই তাদের অপারেশন পরিচালনার ধরন নির্ধারণ করবে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েল যেভাবে মার্কিন অস্ত্র ব্যবহার করছে, তা নিয়ে পেন্টাগনের ভেতরে কোনো ধরনের উদ্বেগ আছে কি না, এমন প্রশ্ন করা হলে জবাব দেননি সাবরিনা সিং। তবে তিনি বলেছেন, ইসরায়েল যেন যুদ্ধের নীতি মেনে চলে যতটা সম্ভব সাধারণ মানুষের হতাহতের ঘটনা এড়িয়ে চলে তার ওপর জোড় দিচ্ছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই তেল আবিবের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের সমর্থনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে প্রেসিডেন্ট জো বাইডেন পর্যন্ত তেল আবিবে ছুটে গেছেন। এ ছাড়া হামলার পরপরই দেশটির সহায়তা দুটি বিমানবাহী রণতরী, যুদ্ধজাহাজ ও দুই হাজার নৌসেনা পাঠিয়েছে বাইডেন প্রশাসন। সম্প্রতি আবার মধ্যপ্রাচ্যে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451