বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কে আমেরিকান মুসলিম দিবস উপলক্ষে পদযাত্রা

অনলাইন ডেক্স
  • আপডেট সময় রবিবার, ২ অক্টোবর, ২০২২
  • ১০১ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রে ৩৮তম আমেরিকান মুসলিম দিবস পালিত হয়েছে। গত ২৫ সেপ্টেম্বর  নিউ ইয়র্ক সিটির ম্যানহাটনের ম্যাডিসন এভিনিউতে শুরু হওয়া এই পদযাত্রায় স্থানীয় মুসলিমদের পাশাপাশি অংশ নেন পুলিশ বিভাগের সদস্যরাও। ‘কভিড-১৯-এর পর সবার জন্য স্বাস্থ্য ও সুখ’ এবারের পদযাত্রার প্রতিপাদ্য।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি সূত্রে জানা যায়, আমেরিকান মুসলিম দিবস উপলক্ষে অনুষ্ঠিত পদযাত্রায় যুক্তরাষ্ট্রসহ তুরস্ক, পাকিস্তান, বাংলাদেশসহ বিভিন্ন দেশের পতাকা বহন করেন অংশগ্রহণকারীরা।

এ ছাড়া তারা ‘আল্লাহু আকবার’ বলে ধ্বনি দেন। পদযাত্রা শেষে স্থানীয় মুসলিম কমিউনিটির পক্ষ থেকে খাদ্য উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ইসলামী সংগীত গ্রুপ ন্যাটিভ দিনের পক্ষ সংগীত পরিবেশন করা হয়।

 

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক বিশ্বের বৈচিত্র্যপূর্ণ শহরগুলোর অন্যতম। এখানে ১৮৫টির বেশি ভাষাভাষী মানুষের বসবাস রয়েছে। সব সম্প্রদায় একটি নির্দিষ্ট দিনে নিজেদের পদযাত্রার আয়োজন করে থাকে। এরই পরিপ্রেক্ষিতে ইউনাইটেড আমেরিকান মুসলিম প্যারেড উদযাপনের উদ্যোগ নেন নেতৃস্থানীয় মুসলিমরা।

এরপর ১৯৮৫ সালে সর্বপ্রথম প্যারেড অনুষ্ঠিত হয়। আমেরিকান মুসলিমদের ঐক্য ও রাজনৈতিক অঙ্গনে মুসলিম জনগোষ্ঠীর দাবি উপস্থাপনের সুযোগ তৈরি করাই এর প্রধান লক্ষ্য। এই প্যারেড উদযাপনের মাধ্যমে নিউ ইয়র্কের স্কুলে ঈদের ছুটির স্বীকৃতি, মুসলিম ছুটির দিনগুলোতে পার্কিং নিয়ম স্থগিতকরণ, মুসলিমদের ভোটদান ও রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451