বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ইউক্রেনীয়দের বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে নতুন প্রস্তাব দিল রাশিয়া

অনলাইন ডেক্স
  • আপডেট সময় মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ১৩২ বার পড়া হয়েছে

ইউক্রেন থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে নতুন প্রস্তাব দিয়েছে রাশিয়া। ইউক্রেনীয়রা কোথায় সরে যেতে চায়, তা তাঁরা বেছে নিতে পারবেন বলেও জানানো হয়েছে।

বেসামরিক নাগরিকদের ইউক্রেনের সংঘাতপূর্ণ এলাকা ছেড়ে যাওয়ার জন্য নিরাপদ করিডরের আহ্বান জানান জাতিসংঘের ত্রাণ বিষিয়ক প্রধান। তিনি বলেছেন, ইউক্রেনীয়রা যা চায়, সে অনুযায়ী যেন মানবিক করিডর দেওয়া হয়।

তাঁর সেই আহ্বানের পর মস্কো প্রস্তাবটি দিয়েছে।

 

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, ইউক্রেনে মানবিক করিডর দিতে মস্কো প্রস্তুত রয়েছে। মস্কোর স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টায় তারা মানবিক করিডর দিতে চায়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে আরো বলা হয়েছে, মানবিক করিডর দেওয়া হবে কিয়েভ, চেরনিহিভ, সুমি, খারকিভ এবং মারিওপোল শহর থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য।

ইউক্রেনের শহরগুলো থেকে বেসামরিকদের সরিয়ে নেওয়ার ব্যাপারে মস্কোর দেওয়া বেশিরভাগ রুট রাশিয়ায়। এই প্রস্তাব আগেই গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছে ইউক্রেন প্রশাসন। তবে রাশিয়ার নতুন প্রস্তাবের ব্যাপারে ইউক্রেনের মন্তব্য এখনো জানা যায়নি।

রাশিয়া এর আগে তিনবার সাময়িক যুদ্ধবিরতি দিয়ে করিডর চালুর ঘোষণা দিয়েছে। তবে প্রত্যেকবারই তা ভেস্তে গেছে। এ নিয়ে একে অপরকে দোষারোপও করছে দেশ দুটি।

লড়াইরত এলাকা থেকে পালাতে চাওয়া বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার পথ নিশ্চিত করতে ইউক্রেন ও রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451