শুক্রবার, ২৭ মে ২০২২, ০৪:০০ অপরাহ্ন

জানেন না প্রযোজক-প্রদর্শক নেতারা বাংলাদেশ-ভারতে একইদিনে ‘কাকাবাবু’

অনলাইন ডেক্স
  • আপডেট সময় শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ২২ বার পড়া হয়েছে

সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা কিশোর অ্যাডভেঞ্চার সিরিজ ‘কাকাবাবু’ অবলম্বনে একের পর এক চলচ্চিত্র বানাচ্ছেন সৃজিত মুখোপাধ্যায়। ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এই পরিচালকের ‘কাকাবাবু’ সিরিজের তৃতীয় ছবি ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’। আজ ছবিটি মুক্তি পেয়েছে পশ্চিমবাংলার বিভিন্ন প্রেক্ষাগৃহে।

বাংলাদেশে মুক্তির জন্য ছবিটির পোস্টার

৪ ফেব্রুয়ারি যে ছবিটি ওপার বাংলায় মুক্তি পাবে সেটা আগেই ঘোষণা হয়।

তবে যেটা হয়নি সেটা হলো একইদিন ছবিটি মুক্তি পেয়েছে বাংলাদেশেও! ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’ ভারত-বাংলাদেশ যৌথপ্রযোজনার ছবি নয়। তবে একইদিন কীভাবে মুক্তি পেলো দুই দেশে?
স্টার সিনেপ্লেক্সে চলছে ছবিটি, মাল্টিপ্লেক্সটির ওয়েবসাইটে প্রকাশিত সূচী থেকে নেওয়া স্ক্রিনশট

সাফটা চুক্তি অনুযায়ী একইদিনে উভয় দেশে নতুন ছবি মুক্তি পেতে পারে কি? উত্তর জানতে যোগাযোগ করা হয় প্রযোজক সমিতির সাবেক সভাপতি খোরশেদ আলম খসরুর সঙ্গে। তিনি বলেন, ‘সাফটা চুক্তির আওয়াতায় এমন কোনো নিয়ম নেই। যদি কেউ এভাবে মুক্তি দেয় সেটা হবে আইন পরিপন্থী। ’

পরিচালক সৃজিত মুখোপাধ্যায়

এই প্রতিবেদকের কাছে ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’-এর বাংলাদেশে মুক্তির কথা শুনে নিজেই বিস্ময় প্রকাশ করেন মালিক ও প্রদর্শক সমিতির সাবেক সহ-সভাপতি মিয়া আলাউদ্দিন। তিনি বলেন, ‘এই ছবি কিভাবে মুক্তি পেল জানিই না। ’

তবে ছবিটির বাংলাদেশে মুক্তির ‘রহস্য’ সমাধান করলেন স্টার সিনেপ্লেক্সের মিডিয়া ও মার্কেটিং বিভাগের জৈষ্ঠ্য ব্যবস্থাপক মেজবাহ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, “সাফটা চুক্তির আওতাতেই ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’ এসেছে। বদলে ‘ন ডরাই’ বাংলদেশ থেকে যাচ্ছে। ” শো মোশনের ব্যানারে ছবিটি আমদানি করেছে বলে জানান। কিন্তু ‘ন ডরাই’ তো ২০১৯ সালে ছবি, তার বদলে একেবারে নতুন ছবি বাংলাদেশে কিভাবে মুক্তি পেল?

মেজবাহ উদ্দিন আহমেদ জানান, ‘কাকাবাবুর প্রত্যাবর্ত’-এর বদলে বাংলাদেশ থেকে পাঠানোর মতো যথেষ্ট বিকল্পের অভাবেই ‘ন ডরাই’ গেছে।

ভবিষ্যতে এ ধরণের নতুন ছবি মুক্তির আগে সেই ছবির তারকার প্রচারণার জন্য বাংলাদেশেও আসবেন বলেন জানান মেজবাহ।

‘কাকাবাবুর প্রত্যাবর্তন’-এর একটি দৃশ্যে প্রসেনজিৎ,আরিয়ান ও অনির্বাণ

‘কাকাবাবুর প্রত্যাবর্তন’ যে একইদিন বাংলাদেশেও মুক্তি পাবে সেটা প্রথম প্রকাশ্যে আসে পরিচালকের এক ফেসবুক পোস্টের মাধ্যমে।

বাংলাদেশি অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার স্বামী সৃজিত বৃহস্পতিবার রাতে হঠাত্ পোস্ট দেন ‘শ্বশুড়বাড়ি জিন্দাবাদ!’ সঙ্গে শেয়ার করেন বাংলাদেশে মুক্তির জন্য তৈরি ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’-এর পোস্টার। তখন খোঁজ নিয়ে জানা যায়, দেশের বড় দুই মাল্টিপ্লেক্স বসুন্ধরা সিটির ‘স্টার সিনেপ্লেক্স’ ও যমুনা ফিউচার পার্কের ‘ব্লকবাস্টার সিনেমাস’-এ চলছে ছবিটি। এছাড়াও দেখা যাচ্ছে চট্টগ্রামের ‘সিলভার স্ক্রিন’-এও।
ছবিটি তৈরি হয়েছে সুনীলের লেখা ‘জঙ্গলের মধ্যে এক হোটেল’ অবলম্বনে

‘কাকাবাবু’ সিরিজের এর আগের কিস্তি ‘ইয়েতির অভিযান’-এ ছিলেন বাংলাদেশি অভিনয়ীশল্পী বিদ্যা সিনহা মিম ও ফেরদৌস আহমেদ। এবারের পর্বে অবশ্য তারা কেউ ছিলেন না। ছবির প্রধান দুই চরিত্র কাকাবাবু ও সন্তুর ভূমিকায় আগের মতোই আছেন প্রসেনজিত্ চট্টোপাধ্যায় ও আরিয়ান ভৌমিক।

সুনীলের লেখা ‘জঙ্গলের মধ্যে এক হোটেল’ উপন্যাস অবলম্বনে ছবিটির শুটিং হয়েছে দক্ষিণ আফ্রিকায়।

বাবার কোলে আইরার নিশ্চিন্ত ঘুম

আগেই ছবিটি মেয়ে আইরাকে উত্সর্গ করেছেন সৃজিত, “ছবিটা বাচ্চাদের জন্য বানানো। আমার মেয়ে আইরাকে উত্সর্গ করছি। ওর মতো যারা ‘চাঁদের পাহাড়’ পড়ে ও ‘লায়ন কিং’ দেখে বড় হয়েছে তাদের জন্যই কাকাবাবু। ”

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451