বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৫:০৬ পূর্বাহ্ন

সেলিম মালিক, ওয়ার্নকে পৌনে ৩ লাখ ডলার ঘুষ সেধেছিলেন সেলিম মালিক

অনলাইন ডেক্স
  • আপডেট টাইম শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
  • ৭ বার পড়া হয়েছে

অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন এবার বোমা ফাটিয়ে দিলেন! ১৯৯৪ সালে পাকিস্তান সফরে প্রথম টেস্টে তাকে টাকার বিনিময়ে ম্যাচে খারাপ বল করার প্রস্তাব দিয়েছিলেন পাকিস্তানের সেলিম মালিক! করাচির সেই টেস্টে শেষ দিনে অস্ট্রেলিয়ার জেতার জন্য সাত উইকেট দরকার ছিল। সেই সময় মালিকের প্রস্তাব ছিল স্টাম্পের বাইরে বল করতে হবে ওয়ার্নদের। বিনিময়ে প্রায় পৌনে ৩ লাখ ডলার তিনি পাবেন। ২০০০ সালে ম্যাচ ফিক্সিংয়ের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করা হয় সেলিম মালিককে।

১৯৯৪ সালে অস্ট্রেলিয়া দল পাকিস্তানে গিয়েছিল টেস্ট সিরিজ খেলতে। প্রথম টেস্ট ছিল করাচিতে। সেই টেস্ট চলাকালীন একদিন পাকিস্তান অধিনায়ক মালিক ওয়ার্ন এবং টিম মেকে ঘুষ দিতে চেয়েছিলেন। ওয়ার্ন বলেন, ‘মালিক বলেছিল ভালো খেলা হচ্ছে। আমি বলেছিলাম, কাল মনে হচ্ছে আমরাই জিতব। সেই সময় সে বলে, আমরা হারতে পারব না। তুমি জান না পাকিস্তানের মাটিতে আমরা হারলে কী হতে পারে। আমাদের বাড়ি জ্বালিয়ে দেওয়া হবে, আমাদের আত্মীয়দের বাড়ি জ্বালিয়ে দেওয়া হবে।’

ওয়ার্ন বলেন, ‘আমি বুঝতে পারছিলাম না কী বলব! আমি অবাক হয়ে চুপ করে বসেছিলাম কিছুক্ষণ। তার পর বলেছিলাম কাল তোমাদের হারাবই। ৩০ বছর আগে এটা নিয়ে কোনো কথা হয়নি। কখনও এটা সামনে আসেনি। মালিক যখন আমাকে প্রস্তাব দিয়েছিল আমি চমকে গিয়েছিলাম। আমি ওই ব্যাপারে কিছু জানতামই না।’ তবে সেই টেস্টে হেরে যায় অস্ট্রেলিয়া। ওয়ার্ন ৮ উইকেট নিয়ে ম্যাচসেরা হলেও শেষ উইকেটে ইনজামাম উল হক এবং মুশতাক আহমেদ ৫৭ রান করে পাকিস্তানকে ম্যাচ জিতিয়েছিল।

সেলিম মালিকের ঘুষ দেওয়ার প্রস্তাবের কথায় তখনকার অস্ট্রেলিয়ার অধিনায়ক মার্ক টেলর এবং কোচ বব সিম্পসনকে জানিয়েছিলেন ওয়ার্ন। ম্যাচ রেফারি জন রিডকেও বিষয়টি সম্পর্কে অবগত করা হয়। ম্যাচ শেষে চোখাচোখি হয় ওয়ার্ন এবং মালিকের। সেই ঘটনার কথা উল্লেখ করে ওয়ার্ন বলেন, ‘ওই ম্যাচে নিরপেক্ষ আম্পায়ার ছিল না। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দাঁড়িয়ে ছিলাম আমরা। পাকিস্তান দলের দিকে তাকিয়ে ছিলাম। মালিক সেখানে দৃষ্টিকটূভাবে বসে ছিল। তার মুখ যেন বলতে চাইছে, ‘তুমি টাকাটা নিলেই পারতে’।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2016-2021 BanglarProtidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451