বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৭:০৮ পূর্বাহ্ন

তালেবানের সঙ্গে দোহায় ফের বসছে যুক্তরাষ্ট্র

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
  • ৬ বার পড়া হয়েছে
ছবি: নিউইয়র্ক টাইমস

মানবিক সংকটসহ বিভিন্ন ইস্যুতে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারের সঙ্গে ফের আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, আগামী সপ্তাহে কাতারের রাজধানী দোহায় এ আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে। এতে দেশটির চলমান মানবিক সংকট, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইসহ বিভিন্ন বিষয়ে কথা হবে।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নিড প্রাইস জানান, আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। দুই সপ্তাহ ধরে এ আলোচনা করার পরিকল্পনা রয়েছে।

দুই সপ্তাহ আগে পাকিস্তানে তালেবানের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেন ওয়েস্ট। বৈঠকে উভয় পক্ষ নিজ নিজ গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ নিয়ে আলোচনা করবে বলে জানা গেছে।

এসব স্বার্থের মধ্যে রয়েছে ইসলামিক স্টেট গ্রুপ ও আল-কায়েদার বিরুদ্ধে সন্ত্রাসবাদ দমন অভিযান, মানবিক সহযোগিতা, আফগানিস্তানের বিধ্বস্ত অর্থনীতি এবং ২০ বছরের যুদ্ধ চলাকালে সেখানে যুক্তরাষ্ট্রের পক্ষে কাজ করা আফগান ও মার্কিন নাগরিকদের নিরাপদে আফগানিস্তানের বাইরে সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করা হবে।

চলতি বছরের ১৫ আগস্ট অনেকটা বিনা রক্তপাতে গোটা আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। এরপর তারা সেপ্টেম্বরে অন্তর্র্বর্তী সরকার গঠন করে।

এদিকে আফগানিস্তানকে ৫০০ কোটি রুপি সহায়তার ঘোষণা দিয়েছে পাকিস্তান। সোমবার এক বৈঠকে সহায়তার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। বৈঠকে পাকিস্তানের ভেতর দিয়ে আফগানিস্তানের জন্য ভারতীয় খাদ্য ও অন্যান্য সহযোগিতা পরিবহণের অনুমোদন দেওয়া হয়।

আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করার লক্ষ্যে ‘আফগানিস্তান ইন্টার মিনিস্ট্রিয়াল কোঅর্ডিনেশন সেল’ (এআইসিসি) নামে একটি নতুন দপ্তর খুলেছে পাকিস্তান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2016-2021 BanglarProtidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451