শনিবার, ২৮ মে ২০২২, ০১:৩৩ অপরাহ্ন

রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন-ভাতা দ্বিগুণ

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ২ জুলাই, ২০১৮
  • ২৩৩ বার পড়া হয়েছে

রাষ্ট্রায়ত্ত্ব শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা দ্বিগুণ করার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। আজ সোমবার বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদন করা হয়।

নতুন অনুমোদিত বেতন স্কেল অনুযায়ী শ্রমিকদের সর্বনিম্ন বেতন ৮ হাজার ৩০০ টাকা এবং সর্বোচ্চ বেতন ধরা হয়েছে ১১ হাজার ২০০ টাকা।

বৈঠক শেষে সচিবালয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, শ্রমিকদের বেতন বাড়ানোর জন্য, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন গঠন করা হয় ২০১৫ সালে। এই কমিশনের সুপারিশ অনুযায়ী শ্রমিকদের মজুরি স্কেল ও ভাতা সংক্রান্ত আইন ‘পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত্ব শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক (চাকরির শর্তাবলী) আইন ২০১৮’-এর খসড়ার আজ অনুমোদন দেওয়া হয়।

প্রস্তাবটি উপস্থাপন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। ২০০১ সালের তুলনায় এ মজুরি স্কেল ১০০ শতাংশ বৃদ্ধি ও বার্ষিক  ইনক্রিমেন্ট ৫ শতাংশ বৃদ্ধির সুপারিশ করা হয়।

সচিব জানান, এই আইনটি কার্যকর হলে শ্রমিকরা ২০১৫ সালের ১ জুলাই থেকে হিসাব করে তাদের বর্ধিত বেতন পাবেন। এ ছাড়া বকেয়া ভাতাগুলো পাবেন ২০১৬ সালের ১ জুলাই থেকে হিসাব করে। বৈঠকে শ্রমিকদের পদ অনুযায়ী ১৬ ক্যাটাগরিতে এই বেতন-ভাতা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া আজ বৈঠকে মৎস্য সংঘ নিরোধ আইন-২০১৮,বাংলাদেশ সংবাদ সংস্থা আইন-২০১৮ এবং বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) ২০১৮-এর অনুমোদন দেওয়া হয়।

এন,টি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451