শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ট্রাম্পের সিদ্ধান্ত বিপজ্জনক ও অন্যায্য : আরব লিগ

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭
  • ২২৩ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্কঃ-

বিতর্কিত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে যে স্বীকৃতি দিয়েছেন, তা ‘বিপজ্জনক ও অন্যায্য’ বলে প্রতিক্রিয়া দিয়েছে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর জোট আরব লিগ। জোটের শঙ্কা, এই ঘোষণা মধ্যপ্রাচ্যে ‘সন্ত্রাস ও হানাহানিকে’ উসকে দেবে।

ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির পাশাপাশি তেলআবিব থেকে নিজেদের দূতাবাস সেখানে সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়ার তিন দিন পর ২২টি দেশের জোট আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীদের এক জরুরি বৈঠকে এ প্রতিক্রিয়া দেওয়া হয়।

মিসরের কায়রোতে এক ঘণ্টার এই বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্রদেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডানের মতো দেশের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। যদিও এই দেশগুলো আগেই নিজস্ব অবস্থান থেকে ট্রাম্পের ঘোষণার ব্যাপারে প্রতিক্রিয়া দিয়েছিল।

গত বুধবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প এক ভাষণে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের কয়েক দশকের নীতির পরিবর্তন ঘটে। ট্রাম্পের এই ঘোষণাকে আরব বিশ্ব নিন্দা জানালেও একে সাধুবাদ জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর পর থেকেই ফিলিস্তিনজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে এখন পর্যন্ত দুজনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

আরব লিগের বৈঠক থেকে জাতিসংঘকে এ ব্যাপারে ভূমিকা নেওয়ারও সুপারিশ করা হয়েছে। আরব লিগ বলছে, ট্রাম্পের এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার ভূমিকাকে প্রশ্নের মুখে ঠেলে দেবে।

জেরুজালেম পবিত্র ভূমি হিসেবে ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ের কাছেই গণ্য। এর দখল ও নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের দ্বন্দ্বও বহু পুরোনো। ইসরায়েল সব সময়ই জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে, পাশাপাশি পূর্ব জেরুজালেম ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে বলে দেশটির নেতারা বলে আসছেন।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণার সিদ্ধান্তটি কিন্তু বেশ পুরোনো। ১৯৯৫ সালেই মার্কিন কংগ্রেস অনুমোদিত এক আইনে ইসরায়েলের মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করার নির্দেশ দেওয়া হয়। তবে সাবেক সব প্রেসিডেন্টই ক্ষমতায় থাকাকালীন ওই প্রক্রিয়া বিলম্বিত করার জন্য স্বাক্ষর করেন।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর একই পথে হেঁটেছিলেন ট্রাম্পও। তবে এবার বেঁকে বসেছেন তিনি। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, ইসরায়েলে মার্কিন দূতাবাস স্থানাস্তর বিলম্বের জন্য প্রেসিডেন্টের স্বাক্ষরের শেষ দিন। আর এদিন স্বাক্ষর করবেন না বলে জানিয়েছেন ট্রাম্প।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ী ওই অঞ্চলকে দখলকৃত হিসেবেই বিবেচনা করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451