সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

লেবানন সংকট সমাধানে তৎপর ফ্রান্স

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭
  • ৩৭২ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্কঃ

সৌদি আরব সফরে গিয়ে লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরির হঠাৎ পদত্যাগের পরিপ্রেক্ষিতে সৃষ্ট সংকট সমাধানে কূটনৈতিক তৎপরতা শুরু করেছে ফ্রান্স। বৃহস্পতিবার সৌদির রাজধানী রিয়াদে অবস্থানরত হারিরির সঙ্গে দেখা করতে পারেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যাঁ ইজ লা দাহিইয়ো।

আলজাজিরার খবরে বলা হয়, সৌদি আরবের সঙ্গে আঞ্চলিক বৈরী রাষ্ট্র ইরান ও তাদের লেবানিজ মিত্র হিজবুল্লাহর বাকযুদ্ধের মধ্যেই হারিরিকে বিপদমুক্ত করতে ফ্রান্সের এই তৎপরতা শিগগিরই আলোর মুখ দেখবে না বলে মনে করছেন একজন বিশ্লেষক।

‘যেহেতু রিয়াদ ও তেহরানের মধ্যে কোনো চুক্তি ছাড়া লেবাননে কোনো দফারফা হবে না, সেহেতু দুপক্ষের সঙ্গেই দরকষাকষি করতে চায় প্যারিস’, বলেন প্যারিস ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ তথা সায়েন্সেস-পোর অধ্যাপক স্টিফেন ম্যালস্যাগন।

১৯৪৩ সাল পর্যন্ত ফ্রান্সের ঔপনিবেশিক শাসনের অধীনে ছিল লেবানন। দেশটির সংকট নিরসনে কূটনৈতিক তৎপরতায় যুক্ত হয়েছে ফ্রান্স সরকারের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

লেবানন সংকট  নিয়ে গতকাল বুধবার রিয়াদে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। এর এক সপ্তাহ আগে ৯ নভেম্বর সৌদি যুবরাজের সঙ্গে দেখা করতে সংযুক্ত আরব আমিরাত থেকে রিয়াদে যান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ।

গত ৪ নভেম্বর রিয়াদে একটি টেলিভিশনে দেওয়া বক্তব্যে পদত্যাগের ঘোষণা দেন সৌদি আরব ও ফ্রান্সের পুরোনো মিত্র, সুন্নি মুসলিম রাজনীতিক হারিরি।

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনসহ ক্ষমতাসীন ও বিরোধী দলের রাজনীতিকরা অভিযোগ করে বলেন, সৌদি আরব হারিরিকে পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য করেছে। তাঁকে আটকে রাখা হয়েছে।

লেবাননের অভিযোগ অস্বীকার করে সৌদি আরব বলেছে, হিজবুল্লাহ ‘রাষ্ট্রের মধ্যে রাষ্ট্র’ বানাতে চায়।

চলতি সপ্তাহে হারিরি বলেন, লেবাননে দ্রুতই ফিরছেন তিনি। তবে কখন ফিরবেন, সে বিষয়ে কিছু স্পষ্ট করেননি ক্ষমতাসীন ফিউচার মুভমেন্টের প্রধান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451