সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

রোহিঙ্গা নিধন বন্ধ করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৭
  • ২৩৫ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্কঃ

মিয়ানমারে চলমান রোহিঙ্গা নিধন বন্ধে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। স্থানীয় সময় বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে এ আহ্বান করা হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম এবিসি নিউজ।

ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা জানান, মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর হত্যা, নির্যাতন, ধর্ষণ ও তাদের বাড়িঘর পুড়িয়ে দেওয়া বন্ধ করতে হবে। এ ছাড়া সাহায্যকারী বিভিন্ন সংস্থাকে আক্রান্ত এলাকায় প্রবেশ করতে দিতে হবে।

এ ছাড়া মিয়ানমারের স্টেট কাউন্সিলর আং সান সু চিকে জাতি ও ধর্মগত এই সহিংসতার নিন্দা জানাতে বলা হয় ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে।

এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট জিয়ান-ক্লাউডি জাঙ্কার বৃহস্পতিবার বলেন, মিয়ানমারে যা হচ্ছে তা জঘন্য ধ্বংসযজ্ঞ, কারণ আরেকবার মানুষ পুরো একটি জাতি নির্মূল করার চেষ্টা করছে। এ সমস্যা সমাধানে মিয়ানমার ও প্রতিবেশী দেশগুলোর ওপর নজর রাখা হচ্ছে।

এর আগে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস  মিয়ানমারে চলমান রোহিঙ্গা নিধনের নিন্দা জানান।

গত ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ২৪টি পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ‘বিদ্রোহী রোহিঙ্গাদের’ সংগঠন এআরএসএ এই হামলার দায় স্বীকার করে।

এ ঘটনার পর মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। সেখান থেকে পালিয়ে আসার রোহিঙ্গাদের দাবি, মিয়ানমারের সেনাবাহিনী নির্বিচারে গ্রামের পর গ্রামে হামলা-নির্যাতন চালাচ্ছে। নারীদের ধর্ষণ করছে। গ্রাম জ্বালিয়ে দিচ্ছে।

মিয়ানমার সরকারের বরাত দিয়ে জাতিসংঘ গত ১ সেপ্টেম্বর প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করে, মিয়ানমারে সহিংসতা শুরুর পর গত এক সপ্তাহে ৪০০ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৩৭০ জন ‘রোহিঙ্গা সন্ত্রাসী’, ১৩ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, দুজন সরকারি কর্মকর্তা এবং ১৪ সাধারণ নাগরিক। জাতিসংঘের জরিপ অনুযায়ী ২৫ আগস্টের পর থেকে প্রায় তিন লাখ ৮০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451