মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন

ইন্টার-পার্লামেন্টারি সম্মেলন প্রহসন : মির্জা ফখরুল

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ৩ এপ্রিল, ২০১৭
  • ২২৬ বার পড়া হয়েছে

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যে দেশের পার্লামেন্ট জনগণের প্রতিনিধিত্ব করে না, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে এবং নাগরিকদের মানবাধিকার লুণ্ঠিত, হত্যা, গুম, গ্রেপ্তার ও মিথ্যা মামলায় জনগণ জর্জরিত সেই দেশে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এর সম্মেলন একটা ‘সার্কাস’ ছাড়া কিছুই নয়। রবিবার রাতে বিএনপির স্থায়ী কমিটির সভায় এ প্রস্তাব গৃহীত হয় বলে সোমবার রাজধানীর নয়াপল্টন দলটির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি জানান।মির্জা ফখরুল বলেন, ঢাকায় আইপিইউ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বের যেসব দেশে সংসদীয় গণতন্ত্র রয়েছে তাদের প্রতিনিধিত্বকারী পার্লামেন্টের যেসব সদস্য অধিবেশনে যোগ দিয়েছেন বিএনপির সভায় তাদের অভিনন্দন জানানো হয়। কিন্তু একই সঙ্গে বিস্ময় প্রকাশ করা হয়। যে দেশের পার্লামেন্ট জনগণের প্রতিনিধিত্ব করে না, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে এবং নাগরিকদের মানবাধিকার লুণ্ঠিত, হত্যা, গুম, গ্রেপ্তার ও মিথ্যা মামলায় জনগণ জর্জরিত সেই দেশে আইপিইউ’র সম্মেলন একটা প্রহসন ছাড়া কিছু নয়।
এসময় জঙ্গি দমন করতে সব রাজনৈতিক দলকে নিয়ে জাতীয় ঐক্য গঠনে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সংসদের সাবেক স্পিকার ব্যরিস্টার জমির উদ্দীন সরকার বলেন, আইপিইউর সদস্যরা নিজ নিজ দেশের মানুষের প্রতিনিধি হিসেবে সম্মেলনে যোগ দিয়েছেন। কিন্তু বাংলাদেশের জনগণের কোনো প্রকৃত প্রতিনিধিত্ব নেই। যাঁরা প্রতিনিধি হিসেবে অংশ নিচ্ছেন তারা সবাই ভুতুড়ে ভোটারদের প্রতিনিধিত্ব করছেন। তিনি বলেছেন, আইপিইউ সদস্যদের প্রতি আমাদের আহ্বান থাকবে তারা যেন বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে প্রতিনিধিত্বকারী সংসদীয় ব্যবস্থা গড়ে তুলতে নৈতিক অবস্থান গ্রহণ করেন। বাংলাদেশের জনগণের অধিকার প্রতিষ্ঠায় তাঁদের নৈতিক সমর্থন এ দেশে সত্যিকারের সংসদীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখবে বলে আমাদের বিশ্বাস। এর আগে রবিবার দিবাগত রাতে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠকে বেশ কিছু বিষয়ে নীতিগত সিদ্ধান্ত এবং নতুন পরিকল্পনা গ্রহণ করা হয়। রাত নয়টার দিকে শুরু হয়ে দু ঘণ্টা ধরে চলা ওই বৈঠকের বিস্তারিত জানাতেই দলের পক্ষ থেকে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে ঢাকায় চলমান ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন নিয়েও আলোচনা হয়েছে। বৈঠকে উপস্থিত নেতারা আইপিইউ সম্মেলন নৈতিকভাবে সমর্থনযোগ্য নয় বলে মত দেন। নেতারা বলেন, এ সংসদ ‘অনির্বাচিত’, যিনি এর প্রধান তিনিও অনির্বাচিত। তবে এ বক্তব্য তারা প্রকাশ করবেন কি না তা নিয়ে ধোঁয়াশা আছে।

জানা গেছে, দেশের রাজনৈতিক পরিস্থিতি, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও কূটনৈতিক বিষয়াদি নিয়ে চেয়ারপারসন কথা বলেছেন। প্রধানমন্ত্রীর ভারত সফরে দেশের স্বার্থ বিরোধী কোন চুক্তি হলে চলতি মাস থেকেই কর্মসূচি নিয়ে রাজপথে নামার পরিকল্পনা নেয়া হয়েছে, তা সোমবার ঘোষণা করা হতে পারে।

এদিকে প্রধানমন্ত্রীর ভারত সফরে দেশের স্বার্থ বিরোধী কোন চুক্তি হলে চলতি মাস থেকেই কর্মসূচি নিয়ে রাজপথে নামার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানা গেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451