রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

সৌদি আরবের বিরুদ্ধে ৯/১১ হামলায় ক্ষতিগ্রস্তদের মামলা

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ২২ মার্চ, ২০১৭
  • ৩৯১ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্কঃ

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত প্রায় ৮০০ মার্কিন নাগরিক সৌদি আরবের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা করেছে।

ওই সন্ত্রাসী হামলার ঘটনায় সৌদি আরবের কথিত ভূমিকার কথা তুলে ধরে এ মামলা করা হয়।

ইউএস টুডের প্রতিবেদনে বলা হয়, ম্যানহাটানের ফেডারেল আদালতে সোমবার এ মামলা করা হয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ওই ঘটনা ৯/১১ নামে পরিচিত এবং এ ঘটনায় হতাহত ব্যক্তিদের পরিবারের পক্ষ থেকে এ মামলা করা হয়।

৯/১১’র ধারাবাহিক ওই হামলায় প্রায় তিন হাজার হাজার মানুষ নিহত হয়।

আল-কায়েদার সন্ত্রাসীরা এ হামলা চালিয়েছে দাবি করে মামলার বাদিপক্ষ বলেছে, হামলাকারীদের তহবিল এবং সমর্থন যুগিয়েছে সৌদি আরব।

তারা আরও বলছে, হামলায় জড়িত অন্তত তিন জনের সঙ্গে আল-কায়েদার সম্পর্ক ছিল। এ ক্ষেত্রে সৌদি আরবের ভূমিকা শঠতাপূর্ণ বলে দাবি করেন তারা।

আল-কায়েদার বিরুদ্ধে লড়াই করছে বলে এখন দাবি করে সৌদি আরব। অন্যদিকে সৌদি সরকারের সঙ্গে জড়িত ব্যক্তিরা আল-কায়েদাকে বস্তুগত সহায়তা এবং সম্পদের যোগান দিয়েছে।

বাদিপক্ষের দাবি, সৌদি রাজপরিবার জড়িত না হলে ৯/১১’র হামলা চালানো সম্ভব হতো না। ফলে ৯/১১ ঘটনায় নিহত এবং আহতদের পুরোপুরি ক্ষতিপূরণ দিতে সৌদি আরব বাধ্য।

৯/১১ ঘটনায় জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর ১৫ জনই সৌদি নাগরিক বলে দাবি করা হয়। প্রাপ্ত আলামতের ভিত্তিতে আরো মনে করা হয় যে, তাদের কারো কারো সঙ্গে সৌদি উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের যোগসাজশ ছিল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451