শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২৩ পূর্বাহ্ন

যশোরের ভবদহ সমস্যা নিরসনে এপ্রিল থেকে নদী খনন : পানিসম্পদমন্ত্রী

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০১৭
  • ২৮৪ বার পড়া হয়েছে

অনালাইন ডেস্কঃ

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, যশোরের ভবদহ এলাকার জলাবদ্ধতা সমস্যা সমাধানে আগামী শীত মৌসুমে আবার টিআরএম প্রকল্প শুরু করা হবে। আর এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে নদী খনন। তিনি বলেন, অন্যান্যবার জলাবদ্ধতা সমস্যার পরে সমাধানের চেষ্টা করা হয়। কিন্তু এবার জলাবদ্ধতা সমস্যার আগেই অর্থাৎ এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই নদী খননকাজ শুরু করা হবে।

আজ বৃহস্পতিবার সকালে ভবদহ অঞ্চলের জলাবদ্ধতার দীর্ঘমেয়াদি সমাধানের ওপর এক জাতীয় কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মন্ত্রী।

যশোরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীরপ্রতীক ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।

জেলা প্রশাসক ড. হুমায়ূন কবীরের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য দেন যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান ও ভবদহ সমস্যা নিরসনের দাবিতে আন্দোলনরত সংগঠনগুলোর নেতারা।

প্রধান অতিথির বক্তৃতায় পানিসম্পদমন্ত্রী বলেন, এর আগে স্থানীয়ভাবে ভুল বোঝাবুঝির কারণে টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট বা জোয়ারাধার প্রকল্প) বাতিল করতে হয়েছিল। সেই প্রকল্প আবার নতুন করে পরিকল্পনা কমিশনে দেওয়া হয়েছে। আগামী শীত মৌসুম থেকে আবার এই প্রকল্প চালু করা সম্ভব হবে। তিনি বলেন, এর আগে যাতে জলাবদ্ধতা সমস্যা না হয়, সেজন্য বর্ষা মৌসুমের আগেই এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে নদী খনন শুরু করা হবে।

মন্ত্রী বলেন, নদী খননের পর স্লুইস গেটগুলো খোলা থাকার কথা। কারণ জোয়ার-ভাটা না থাকলে জলাবদ্ধতা সমস্যা নিরসন খুবই কঠিন। কিন্তু দেখা যায় যে স্থানীয় কিছু মানুষ স্লুইস গেটগুলো বন্ধ করে রাখে। এতে প্রায় সাড়ে তিন লাখ মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়। এ ব্যাপারে স্থানীয় জনগণকে যেমন সচেতন হতে হবে, তেমনি যারা স্লুইস গেট বন্ধ করে রাখে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451