শনিবার, ১৮ মে ২০২৪, ০১:২৩ অপরাহ্ন

দিনাজপুরের হিলি সীমান্তে প্রথমবারের মতো বিজিবির নারী সদস্য মোতায়েন

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১১৮ বার পড়া হয়েছে

নারী-শিশু পাচার, মাদক চোরাচালান প্রতিরোধ ও সীমান্তে নজরদারি বৃদ্ধি করতে প্রথমবারের মতো দিনাজপুরের হিলি সীমান্তে পুরুষ সদস্যের পাশাপাশি নারী সদস্যও মোতায়েন করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

গত (বুধবার) ২২শে ফেব্রুয়ারি সকালে ১৩ জনের একটি নারী দলকে এই প্রথমবারের মতো হিলি সীমান্তের চেকপোস্টে গেটে মোতায়েন করা হয়।

দেখা যায়, হিলি ইমিগ্রেশন চেকপোস্টে পাসপোর্টধারী যাত্রীদের নাম, ঠিকানা রেজিস্ট্রারে লিপিবদ্ধসহ যাতায়াতরত নারী ও তাদের ব্যাগেজ তল্লাশি করতে।

বিজিবি হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার মাহবুব আলম জানান, গত ২১শে ফেব্রুয়ারি মঙ্গলবার বিকেলে ১৩ জনের একটি নারী বিজিবি দল হিলিতে আসেন। গত ২২ তারিখ বুধবার থেকে তারা সীমান্তে দায়িত্ব পালন করছেন। সীমান্তে নজরদারি বৃদ্ধিতে বিজিবিতে পুরষ সদস্যের পাশাপাশি নারী সদস্যের অবশ্যই প্রয়োজন রয়েছে।

তিনি আরও বলেন, ‘সীমান্ত এলাকা দিয়ে অনেক নারী চোরাকারবারীরা যাতায়াত করে থাকে। এসব নারীকে বিজিবির পুরুষ সদস্যরা তল্লাশি করতে পারে না। আবার হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে অনেক পাসপোর্টধারী যাত্রীও বৈধপথে অবৈধ পণ্য নিয়ে দেশে প্রবেশ করে থাকেন। সন্দেহ হওয়া সত্ত্বেও তাদের পুরুষ বিজিবি দিয়ে তল্লাশি করা সম্ভব হয় না। এসব কারণে সীমান্তে পুরুষ সদস্যের পাশাপাশি নারী বিজিবি সদস্যের একান্ত প্রয়োজন ছিল।

তবে এসব নারী সদস্যরা রাতে কোনও ডিউটি করবেন না উল্লেখ করে ক্যাম্প কমান্ডার আরও জানান, নারী সদস্যরা শুধুমাত্র দিনের বেলায় দু শিফট করে হিলি সীমান্তের চেকপোস্ট গেটসহ সীমান্তের বিভিন্ন পোস্টে কর্তব্য পালনের করবে।

 মোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর:

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451