রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন

আজ বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক সার্চ কমিটির।

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২০৭ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্কঃ 

নির্বাচন কমিশন পুনর্গঠনে আজ সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠকে বসছে সার্চ কমিটির সদস্যরা। সন্ধ্যা সাড়ে ছয়টায় এই বৈঠক হওয়ার কথা।রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

ধারণা করা হচ্ছে এই বৈঠকেই তারা প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার কমিশনার নিয়োগে ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির হাতে তুলে দেবেন। রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগ দেবেন। বিভিন্ন রাজনৈতিক দলের কাছ থেকে পাওয়া নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা এরই মধ্যে করা হয়েছে। সেখান থেকে ১০ জনের নাম সুপারিশ করা হবে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে ৮ ফেব্রুয়ারির মধ্যে  সুপারিশ দিতে বলেছেন। সময়সীমা শেষ হওয়ার আগেই বিষয়টি চূড়ান্ত হতে যাচ্ছে।  রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে বসার আগে সার্চ কমিটির সদস্যরা শেষবারের মতো আজ সোমবার বিকালে জাজেস লাউঞ্জে ফের বৈঠকে বসবেন। এই বৈঠকে ২০ জনের নামের যে সংক্ষিপ্ত তালিকা তারা করেছেন সেখান থেকে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে।

গঠনের পর সার্চ কমিটি প্রথমে রাজনৈতিক দলগুলোর কাছে থেকে পাঁচ জন করে নামের প্রস্তাব চায় এবং এরপর বিশিষ্টজনদের সঙ্গে দুই দফা বৈঠকের পর ২০টি নামের সংক্ষিপ্ত তালিকা তৈরি করে।

সার্চ কমিটির এক সদস্য বলেছেন, সোমবার আমরা নিজেরা প্রথমে বসবো। সেখানে ১০ জনের নাম চূড়ান্ত করার চেষ্টা করা হবে। প্রতিটি শূন্য পদের বিপরীতে দুজন করে মোট ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করব।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমও একই কথা বলেছেন। তিনি বলেছেন,  সোমবারের বৈঠকে সুপারিশ চূড়ান্ত হলে তা রাষ্ট্রপতির হাতে তুলে দেয়া হতে পারে। তবে সব কিছু বৈঠকেই সিদ্ধান্ত হবে।

সিইসিসহ নির্বাচন কমিশনার নিয়োগে সার্চ কমিটি যে ১০ জনের তালিকা দেবে, তার মধ্য থেকে অনধিক পাঁচজনের ইসি নিয়োগ করতে পারেন রাষ্ট্রপ্রধান।

কাজী রকিব উদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান ইসি এ মাসে বিদায় নেওয়ার পর নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেবে। নতুন ইসি আগামী সংসদ নির্বাচন পরিচালনা করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451