সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

বিশ্বের প্রথম এক টেরাবাইট এসডি কার্ড

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬
  • ৪২২ বার পড়া হয়েছে

দিন দিন প্রযুক্তির উন্নয়ন ঘটছে। ফলে অডিও ভিডিও ফরম্যাটের ডাটা রাখতে দরকার পড়ছে অতিরিক্ত মেমোরির। স্মার্টফোনে বাড়তি মেমোরি যোগ করার জন্য ব্যবহার করা হয় এসডি ও মাইক্রোএসডি কার্ড।

এসডি কার্ড নির্মাতা প্রতিষ্ঠান স্যানডিস্ক নিয়ে এসেছে পৃথিবীর প্রথম ১ টেরাবাইট এসডি কার্ড। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগেজেট।

এক হাজার গিগাবাইটে এক টেরাবাইট হয়। তবে স্যানডিস্কের এই কার্ডটি এখনো বাজারে ছাড়া হয়নি বা এর দাম সম্পর্কেও কিছু জানানো হয়নি। দুই বছর আগে ৫১২ জিবির মেমোরি কার্ড নিয়ে এসেছিল স্যানডিস্ক। সেই কার্ডের দাম রাখা হয়েছিল ৭৯৯ মার্কিন ডলার।

ভিডিও কোয়ালিটি এখন ফোরকে থেকে এইটকে রেজ্যুলেশনের দিকে যাচ্ছে। যোগ হচ্ছে ৩৬০ ডিগ্রি ভিডিও ও ভার্চুয়াল রিয়েলিটি। এ ধরনের ভিডিও ফাইলগুলো বেশ ভারি হয়ে থাকে। স্যানডিস্কের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ ধরনের ধারণক্ষমতা সম্পন্ন কার্ডগুলো পেশাদার ফটোগ্রাফার ও ভিডিওগ্রাফারদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এর ফলে তারা সর্বোচ্চ কোয়ালিটির ভিডিও ফাইল সংরক্ষণ করতে পারবেন। বারবার কার্ড বদলানো বা একসঙ্গে একাধিক কার্ড ব্যবহারের ঝক্কি পোহাতে হবে না।

১৬ বছর আগে স্যানডিস্ক নিয়ে এসেছিল তাদের প্রথম এসডি কার্ড যার ধারণক্ষমতা ছিল ৬৪ মেগাবাইট। স্যানডিস্ক মূলত ফ্ল্যাশ মেমোরি পণ্য তৈরি করে থাকে। ২০১৫ সালের হিসাব মতে মেমোরি কার্ড তৈরির ক্ষেত্রে স্যানডিস্ক হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম প্রতিষ্ঠান। গত মে মাসে ১৯ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে স্যানডিস্ক কিনে নিয়েছে ওয়েস্টার্ন ডিজিটাল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451