শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন

পবিত্র রমজান মাসে পুরান ঢাকায় জমজমাট ইফতার বাজার, দাম চড়া

অনলাইন ডেক্স
  • আপডেট সময় শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩
  • ৭৫ বার পড়া হয়েছে
রাজধানীর পুরান ঢাকায় জমে উঠেছে ইফতার বাজার। বরাবরের মতো এবারও পবিত্র রমজান মাসে পুরান ঢাকার বিভিন্ন জায়গায় দেখা যায় বাহারি ইফতারের আয়োজন। তবে গত বছরের চেয়ে এবার ইফতারসামাগ্রীর দাম বেশি বলে জানিয়েছেন ক্রেতারা। বিক্রেতাদের দাবি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এবার প্রায় সব ইফতারসামগ্রীর দামই কিছুটা বেশি।

আজ শুক্রবার (২৪ মার্চ) পুরান ঢাকার চকবাজার, নাজিরাবাজার, রায়সাহেব বাজার, নারিন্দা, নাজিমুদ্দিনরোড, দয়াগঞ্জসহ বিভিন্ন জায়গায় ইফতার সামগ্রী বিক্রয় শুর হয়েছে। তবে ইফতারি খাবারের দামে ক্রেতাদের মধ্যে অসন্তুষ্টি লক্ষ্য করা গেছে।

জানা গেছে, গত বছর চিকেন ফ্রাইয়ের দাম ছিল ৮০ টাকা। এ বছর সেটার দাম হয়েছে ১২০ টাকা। ১৮০ টাকার চিকেন স্টিক এবার বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। পুরান ঢাকার ঐতিহ্যবাহী শাহী জিলাপি গত বছর যেখানে ২৮০-৩০০ টাকা কেজি ছিল, এ বছর সেটা হয়েছে ৩৫০ টাকা।

নারিন্দার আহসান কবির নামে আরেক ব্যবসায়ী জানান, জুমার নামাজের পরেই দোকান নিয়ে বসেছি। বেচাকেনা প্রথম দিনে কিছুটা হচ্ছে। সবকিছুর দাম অবশ্য আগের বছরের তুলনায় একটু বেশি।

ইফতারের দাম আগের চেয়ে বেশি- এমন প্রশ্ন করলে চকবাজারের ইফতার বিক্রেতা আনোয়ার জানান, আমরা কি করমু। জিনিসের যা দাম তাতে আমাগো কিছু করার নাই। তাই বেশি দামে বেচতে হয়।

রমজানের প্রথম দিন দুপুরের পর পরই স্থায়ী হোটেল-রেস্তোরাঁ থেকে ফুটপাতের অস্থায়ী ও ভ্রাম্যমাণ ইফতার দোকান জমে উঠে বাহা‌রি ইফতা‌রের নানা আ‌য়োজ‌নে। এই রকমারি ইফতার বাজারের একটি জনপ্রিয় আইটেম ‘বড় বাপের পোলায় খায়’। পুরান ঢাকার ঐতিহ্যবাহী চক বাজারে গে‌লেই কা‌নে ভে‌সে আস‌বে ‘বড় বাপের পোলায় খায়’ ঠোঙ্গায় ভইরা লইয়া যায়, ধনী-গরিব সবায় খায়, মজা পাইয়া লইয়া যায়’।

কেবল এই আইটেমটির জন্য রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ক্রেতারা ছুটে যান চকবাজারে। এখনো পুরান ঢাকার এমন অনেক পরিবার আছে, যাদের এটি ছাড়া ইফতার জমে না, পূর্ণতা পায় না। নতুন ঢাকার বাসিন্দারাও দিন দিন এই খাবারটির প্রতি আগ্রহী হয়ে উঠছেন।

পুরান ঢাকার বাহারি ইফতারের মধ্যে রয়েছে শিকের সঙ্গে জড়ানো সুতি কাবাব, জালি কাবাব, শাকপুলি, টিকা কাবাব, আস্ত মুরগির কাবাব, মোরগ মসল্লম, বঁটি কাবাব, কোফতা, চিকেন কাঠি, শামি কাবাব, শিকের ভারী কাবাব, ডিম চপ, তেহারি, মোরগ পোলাও, কবুতর ও কোয়েলের রোস্ট, খাসির রানের রোস্ট, দইবড়া, মোল্লার হালিম, নুরানি লাচ্ছি, পনির, বিভিন্ন ধরনের কাটলেট, পেস্তা বাদামের শরবত, লাবাং, কিমা পরোটা, ছোলা, মুড়ি, ঘুগনি, বেগুনি, আলুর চপ, পেঁয়াজু, আধা কেজি থেকে পাঁচ কেজি ওজনের জাম্বো সাইজ শাহি জিলাপিসহ বিভিন্ন খাবার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451