সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন

কৃত্রিম প্রক্রিয়ায় তৈরি হচ্ছে বাঁধাকপি

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ১০ জুন, ২০১৬
  • ৩১৪ বার পড়া হয়েছে

প্রযুক্তির উৎকর্ষতায় এগিয়ে রয়েছে এশিয়ার দুই দেশ চীন ও জাপান। বিভিন্ন প্রযুক্তি পণ্যে বিশ্বের এক তৃতীয়াংশ বাজার দখল করে আছে দেশ দুটি। শুধু ইলেকট্রনিকস পণ্যই নয় খাদ্য দ্রব্য তৈরি করেও বিশ্বে হৈ চৈ ফেলে দিয়েছে চীন। তবে সেখানে আলোচনার চেয়ে সমালোচিতই হয়েছে বেশি।

যার প্রথমটির শুরু প্লাস্টিকের তৈরি চাল দিয়ে। এরপর কৃত্রিম ডিম। রাসায়নিক প্রক্রিয়ায় প্রস্তুত এসব পণ্য বাজারে ছেড়ে বেশ সমালোচনার মুখে পড়ে চীন। যার পরিপ্রেক্ষিতে অনেকটা বাধ্য হয়েই পণ্য দুটি বাজার থেকে তুলে নেয় দেশটি। প্রথমে চীনের বাজারে পণ্য দুটির দেখা মিললেও, ভারতসহ এশিয়ার অন্য দেশগুলোতে কৃত্রিম চাল-ডিমের প্রচলন তেমন ঘটেনি।

এতসব সমালোচনার মুখেও রাসায়নিক প্রক্রিয়ায় কৃত্রিম বাঁধাকপি প্রস্তুত করে এখন আলোচনায় জাপান। সবজটি তৈরি হচ্ছে জাপানের বিভিন্ন কারখানায়। সেই ভিডিও ছড়িয়ে পড়েছে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। এ নিয়ে উদ্বেগ বাড়ছে।

ভিডিওতে দেখা গেছে, নকল এই বাঁধাকপিটি তৈরি হচ্ছে এক ধরনের রাসায়নিক পদার্থ দিয়ে। পানিতে এক ধরনের তরল রাসায়নিক পদার্থ ঢালা হচ্ছে আর সেখান থেকে প্রস্তুত হচ্ছে বাঁধাকপির পাতা। এইভাবে আলাদা আলাদা পাতা তৈরি করে বানানো হচ্ছে একটি পূর্ণাঙ্গ বাঁধাকপি।

দেখলে বোঝাই যাবে না বাঁধাকপিটি ‘আসল’ না ‘নকল’। একইভাবে লেটুস পাতাও তৈরি হচ্ছে। তবে এসব পণ্য বাংলাদেশ বা ভারতের বাজারে এসেছে বলে কোনো অভিযোগ এখনো মেলেনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451