শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন

তালায় বাণিজ্যিক ব্যাংক না থাকায় ব্যবসা বাণিজ্যে স্থবিরতা

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ৩ আগস্ট, ২০১৬
  • ২৩০ বার পড়া হয়েছে

সেলিম হায়দার,তালা
সাতক্ষীরার তালা উপজেলা সদরে কোন বাণিজ্যিক ব্যাংক না থাকায় ব্যবসা-বাণিজ্যে ও উন্নয়ন কর্মকান্ডে স্থবিরতা নেমে এসেছে। দ্রুত ডাচ বাংলা ব্যাংক,ইসলামী ব্যাংক, প্রাইম ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, আল আরাফাহ ব্যাংক,আইএফআইসি ব্যাংকের মতো যে কোন একটি বে-সরকারী বাণিজ্যিক ব্যাংকের শাখা তালা উপ-শহরে স্থাপনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগিরা।
স্থানীয় এলাকাবাসী জানান, সাতক্ষীরা জেলার ৭ টি উপজেলার মধ্যে তালা উপজেলা একটি ঐতিহ্যবাহী উপজেলা হিসেবে দেশবাসীর কাছে পরিচিত। দেশবরেণ্য অনেক লোকের বাড়ি এই তালা উপজেলায়। রাজনীতিতেও জেলার মধ্যে অনেকটা সামনে এগিয়ে রয়েছে তালা উপজেলার কৃতি সন্তানরা। দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি বে-সরকারী উন্নয়ন প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় তালা উপ-শহরে অবস্থিত। এছাড়া হাজার হাজার বিঘা চিংড়ি ঘের, শত শত ধানের চাতাল, বিসিআইসি’র আওতাধীন সার ব্যবসা, পাট,কাচা তরকারী ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি এলাকার বিখ্যাত আম জাতীয় ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। কিন্তু উপজেলা সদরে কোন বাণিজ্যিক ব্যাংক না থাকায় অর্থনৈতিক উন্নয়নের এসব ক্ষেত্র দিনে দিনে সংকুচিত হয়ে আসছে।
তালা উপ-শহরে সোনালী ব্যাংক,কৃষি ব্যাংক ও জনতা ব্যাংকের একটি করে শাখা থাকলেও তা গ্রাহকদের চাহিদা পূরণে অপ্রতুল। এ কারণে নিজ উদ্যোগে চিংড়ি ব্যবসা,চাতাল ব্যবসা, বিসিআইসি’র সার ব্যবসাসহ বড় বড় ব্যবসায় কোটি কোটি টাকা যোগান দিতে না পারায় ঐসব ব্যবসা প্রতিষ্ঠানে নেমে আসছে স্থবিরতা। প্রতিনিয়ত টাকার জন্য খুলনার পাইকগাছা, কপিলমুনি, চুকনগর ও সাতক্ষীরা জেলা শহরের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকে শরনাাপন্ন হতে হয়। কিন্তু এক উপজেলার মানুষ অন্য উপজেলায় কিংবা জেলা শহরে টাকা লেনদেন করতে গিয়ে অনেক সময় নানা হয়রানি ও চরম নিরাপত্তাহীনতার পাশাপাশি বিভিন্নভাবে নাজেহাল হতে হয়। ফলে চিংড়ি উৎপাদনসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, ছোটখাটো শিল্প প্রতিষ্ঠান ও বে-সরকারী প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে হলে তালা উপ-শহরে অন্ততঃ একটি বাণিজ্যিক ব্যাংক স্থাপন জরুরী হয়ে পড়েছে।
এ বিষয়ে তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন বলেন, ব্যবসা বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে তালা উপজেলা অগ্রসর হলেও এখানে কোন বাণিজ্যিক ব্যাংকের শাখা নেই। তিনি দ্রুত একটি বাণিজ্যিক ব্যাংক স্থাপনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।
তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফরিদ হোসেন বলেন, তালা উপজেলা সদরে অনেক আগেই বাণিজ্যিক ব্যাংক থাকার দরকার ছিল। দেরিতে হলেও জনগণ এর প্রয়োজনীয়তা উপলব্ধি করেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবশ্যই এটা বিবেচনা করবেন বলে তিনি আশাবাদী।
তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন, একটি বাণিজ্যিক ব্যাংক যাতে জরুরী ভিত্তিতে তালা উপ-শহরে স্থাপন করা যায় সে ব্যাপারে তিনি সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করবেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451