মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন

স্মার্টকার্ড : একের ভেতর সব

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২৮৭ বার পড়া হয়েছে

আর কাগজের টিকেট নয়, একটি স্মার্টকার্ড ব্যবহার করে রাজধানীর যেকোনো পরিবহনে যাতায়াত করতে পারবে যাত্রীরা। কার্ডটির নাম দেয়া হয়েছে ‘র‍্যাপিড পাস’। ফলে পরিবহন সেবাদানকারী প্রতিষ্ঠান ও যাত্রীরা নগদ অর্থ বহনের ঝুঁকি এড়াতে পারবে।

বুধবার রাজধানী সোনারগাওঁ হোটেলে এ কার্ড নিয়ে ডাচ-বাংলা ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ)।

ভাড়া আদায় ব্যবস্থার সমন্বয়কারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে একটি ‘ক্লিয়ারিং হাউজ’। ভাড়া বণ্টন ও কার্ড ব্যবস্থাপনার বিষয়গুলোর দেখভালোও করবে তারা।

ডিটিসিএ’র পক্ষে ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন মজুমদার এবং ডাচ-বাংলা ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবুল কাশেম মো. শিরিন চুক্তিতে সই করেন।

এসময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জাপানের রাষ্টদূত মাসাতো ওয়াতানাবে, জাইকার চিফ রিপ্রেজন্টেটিভ তাকাতোশি নিশিকাতা, সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, এ কার্ড ব্যবহারকারীদের নগদ অর্থ বহন করে যাতায়াত করতে হবে না, যাতায়াত হবে ঝামেলামুক্ত।

তিনি বলেন, ভবিষ্যতে মেট্রোরেল, রেল, বিআরটিসির সব রুট, বিআইডব্লউটিসি, পাবলিক পরিবহনে এ কার্ড ব্যবহার করে পরিবহন সেবা নিতে পারবেন যাত্রীরা।

রাজধানী ঢাকার পরিবহন ব্যবস্থা সমন্বিত ই-টিকেটিং পদ্ধতির আওতায় আনতে জাইকার কারিগরি সহায়তায় এ প্রকল্পে মোট ব্যয় হয়েছে ৩৯ দশমিক শূন্য ৬ কোটি টাকা। এর মধ্যে জাইকার কারিগরী সহায়তা রয়েছে ২৮ দশমিক ৫২ কোটি টাকা এবং সরকারের ১০ দশমিক ৫৪ কোটি টাকা। প্রকল্পের কাজ ২০১৮ সালের জুনে শেষ হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451