সোমবার, ০৬ মে ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রিয়াদ-হৃদয়ের ব্যাটে চড়ে সহজ জয় টাইগারদের প্রবাস ফেরত স্ত্রীকে হত্যার পর রক্তাক্ত দা নিয়ে থানায় স্বামী পুড়ছে সুন্দরবন : সর্বশেষ যা জানাল ফায়ার সার্ভিস কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাচনে ওবায়দুল কাদেরের ছোট ভাইয়ের মনোনয়ন বাতিল আল জাজিরার ব্যুরো অফিসে ইসরায়েলি পুলিশের অভিযান ১৫০ উপজেলায় ৩ দিন মোটরসাইকেল চলাচল বন্ধ ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস, ১০ জেলায় সতর্কতা জারি গুগলকে তিন হাজার কনটেন্ট সরাতে অনুরোধ বাংলাদেশের মুফতি মাহাদী হাসান সাভার উপজেলা পরিষদ নির্বাচনে নিরব ভোট বিপ্লবে বিজয়ী হওয়ার আশাবাদী রামগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রাকিবুল হাসান মাসুদ

ইসলামী ব্যাংকের নেতৃত্বে পরিবর্তন

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ৬ জানুয়ারী, ২০১৭
  • ২৮১ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক: 

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের নেতৃত্বে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর এক হোটেলে ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

পরিচালনা পর্ষদের সভায় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নতুন চেয়ারম্যান হিসেবে আরাস্তু খান নির্বাচিত হয়েছেন। সভায় মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিনকে এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান, ড. মো. জিল্লুর রহমানকে অডিট কমিটির চেয়ারম্যান এবং মো. আবদুল মাবুদকে রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

নতুন চেয়ারম্যান আরাস্তু খান এর আগে বাংলাদেশ কমার্স ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসএস ডিগ্রি এবং যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন (এমপিএ) ডিগ্রি অর্জন করেন। ১৯৫৬ সালে মানিকগঞ্জের গরপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন আরাস্তু খান।

মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিন ১৯৭৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর মাস্টার জেনারেল অব অর্ডিন্যান্স ও প্রিন্সিপাল স্টাফ অফিসারসহ বিভিন্ন পদমর্যাদায় দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ওয়ার স্টাডিজ ও ডিফেন্স স্টাডিজে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

ড. মো. জিল্লুর রহমানের ৩৬ বছরের ব্যাংকিং ক্যারিয়ারে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং জনতা ব্যাংক, রূপালী ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংকে বিভিন্ন পদমর্যাদায় দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ কমার্স ব্যাংকের পরিচালক  এবং অডিট কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে  ইন্ডাস্ট্রিয়াল ক্রেডিট ম্যানেজমেন্টে পিএইচডি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

মো. আবদুল মাবুদ এর আগে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক এবং বহিরাগমন ও পাসপোর্ট বিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। তিনি ১৯৭৩ সাল থেকে দেশের পুলিশ বিভাগে বিভিন্ন পদমর্যাদায় দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ অর্থনীতি সমিতির সদস্য এবং বাংলাদেশ ক্যান্সার সমিতির আজীবন সদস্য। তিনি অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভসহ দেশে ও বিদেশে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

এদিকে ইসলামী ব্যাংক ফাউন্ডেশনেও পরিবর্তন আনা হয়েছে। বাংলাদেশ সরকারের সাবেক সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক ও ইসলামী ব্যাংকের পরিচালক সামিম মোহাম্মদ আফজাল ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

সৈয়দ মঞ্জুরুল ইসলাম এর আগে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ শিল্প ব্যাংক (বর্তমানে বিডিবিএল), আইএফআইসি ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিটিসিএল, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড ও ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানিসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগ থেকে স্নাতক এবং ১৯৮৩ সালে আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। সৈয়দ মঞ্জুরুল ইসলাম ১৯৫৬ সালে মাদারীপুরের রাজৈর উপজেলায় জন্মগ্রহণ করেন।

সামিম মোহাম্মদ আফজাল বর্তমানে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি সিলেটে দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক ছিলেন। ১৯৮৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি জেলা ও দায়রা জজ হিসেবে বিচারিক দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি বিশেষ ট্রাইব্যুনাল কোর্ট ও আইন মন্ত্রণালয়ে আইন কর্মকর্তা হিসেবে কাজ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম ডিগ্রি অর্জন করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451