মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে ব্রিটিশ নৌবাহিনী: রাশিয়া

অনলাইন ডেক্স
  • আপডেট সময় রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
  • ৯৭ বার পড়া হয়েছে

রাশিয়া অভিযোগ তুলেছে, নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন দুটি গত মাসে উড়িয়ে দিয়েছে ব্রিটিশ নৌবাহিনীর সদস্যরা। তবে মস্কোর অভিযোগ নাকচ করে দিয়েছে ব্রিটেন।

রয়টার্স জানিয়েছে, গতকাল শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ব্রিটিশ নৌবাহিনীর বিরুদ্ধে গ্যাস পাইপলাইনে ‘সন্ত্রাসী হামলার’ এ অভিযোগ তুলেছে। তবে রুশ স্থাপনায় নাশকতা চালানোর অভিযোগ করলেও এর সপক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি মস্কো।

 

শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ব্রিটিশ নৌবাহিনীর যে ইউনিট নর্ড স্ট্রিম-১ ও নর্ড স্ট্রিম-২ পাইপলাইন উড়িয়ে দিয়েছে, সেই একই ইউনিটের বিশেষজ্ঞদের নির্দেশনায় ক্রিমিয়ায় রাশিয়ার কৃষ্ণসাগরীয় বহরের ওপর ড্রোন হামলা হয়েছে।

রূশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, প্রাপ্ত তথ্য অনুযায়ী, ব্রিটিশ নৌবাহিনীর একই ইউনিটের প্রতিনিধিরাই চলতি বছরের ২৬ সেপ্টেম্বর বাল্টিক সাগরে সন্ত্রাসী হামলা চালিয়েছে। নর্ড স্ট্রিম-১ ও নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে তারা।

তবে ব্রিটেন এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি মহাকাব্যিক মাত্রার মিথ্যা দাবি উত্থাপন করেছে।

রাশিয়া এর আগে তাদের নর্ড স্ট্রিম পাইপলাইনে নাশকতার পেছনে পশ্চিমারা জড়িত বলে অভিযোগ করেছে। তবে এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো দেশের নাম বলেনি। এবার তারা ব্রিটেনের নাম নিল।

এদিকে সুইডেন ও ডেনমার্ক তাদের তদন্ত শেষে জানিয়েছে, নর্ড স্ট্রিম-১ ও নর্ড স্ট্রিম-২ এ যে ৪ জায়গায় ফুটো হয়েছে, তা বিস্ফোরণের মাধ্যমে করা হয়েছে। তবে এর জন্য দায়ী কারো নাম ওই দুই দেশ নেয়নি।

কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানি চুক্তি থেকে সরে গেল মস্কো

কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানিতে জাতিসংঘের মধ্যস্থতায় কিয়েভের সঙ্গে তিন মাস আগে হওয়া চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে মস্কো। ক্রিমিয়ার সেভাস্তোপোলের কাছে রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরের ওপর ইউক্রেনের ব্যাপক ড্রোন হামলাকে কারণ দেখিয়ে এটি করল তারা।

রয়টার্স জানিয়েছে, রাশিয়ার এ সিদ্ধান্ত বৈশ্বিক খাদ্য সংকট নিরসনের চেষ্টায় বড় ধরনের ধাক্কা। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, শনিবার ১৬টি ড্রোন দিয়ে ইউক্রেন তাদের নৌবহরের ওপর হামলা চালিয়েছিল। এ ‘সন্ত্রাসী’ হামলাটি সমন্বয় করতে সহযোগিতা করেছে ব্রিটিশ নৌবাহিনীর ‘বিশেষজ্ঞরা’।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451