রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রী বলেছেন প্রযুক্তির মাধ্যমে সংঘটিত অপরাধ নিয়ন্ত্রণে আইন করবে সরকার’

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ১৯ অক্টোবর, ২০১৬
  • ১৪৭ বার পড়া হয়েছে
দেশের বিভিন্ন খাত ডিজিটালাইজেশনের পাশাপাশি সাইবার নিরাপত্তায় নিজেদের সক্ষমতা বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- ডিজিটাল ব্যবস্থার অপব্যবহার করে কেউ যাতে অপরাধ করতে না চালাতে পারে সেজন্য ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট প্রণয়ন করছে সরকার।

বুধবার সকালে রাজধানীর কুড়িলে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’র উদ্বোধনী পর্বের ভাষণে তিনি এই কথা বলেন।

এ সময়, দেশের আর্থিক খাত ও গোপনীয় বিষয়ের তথ্যগত নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয় এজন্য ডিজিটাল সিকিউরিটি কাউন্সিল গঠনের কথাও জানান শেখ হাসিনা।

১৬ কোটি মানুষের বাংলাদেশে বর্তমানে ১৩ কোটি মোবাইল সিম সক্রিয়; প্রত্যক্ষভাবে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও পৌঁছেছে ৬ কোটির ঘরে।

প্রতিটি উপজেলায় ফাইবার অপটিক কেবলে ইন্টারনেট সংযোগ আর দেশব্যাপী ছড়িয়ে থাকা ডিজিটাল সেন্টারের কল্যাণে নাগরিক নানা পরিষেবাই আজ হাতের মুঠোয়।

দেশের প্রায় সবক্ষেত্রে ডিজিটালাইজেশন পদ্ধতি চালুর উদ্যোগকে এগিয়ে নিতে প্রতিবছরের মতো এবারো পর্দা উঠলো তথ্য-প্রযুক্তি খাতের সব’চে বড় উৎসব ও মেলা ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর।

বুধবার সকালে রাজধানীর বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে, ‘ননস্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্যে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তথ্য ও প্রযুক্তি খাতের ৪০০টি সংস্থা ও প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে এই আয়োজনে।

উদ্বোধনী পর্বের বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন- ডিজিটালাইজেশনের পাশাপাশি এর পদ্ধতিগত নিরাপত্তায় ব্যবস্থা নিচ্ছে সরকার। আইন করা হচ্ছে রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষা ও আর্থিক খাতের নিরাপত্তায়।

আগামী বছর বঙ্গবন্ধু স্যাটেলাইটের অপারেশন চালু হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন- ডিজিটাল নিরাপত্তায় এজেন্সি গঠন করে দক্ষ জনসম্পদ তৈরিরও ব্যবস্থা নেয়া হচ্ছে।

এরপর, লার্নিং ও আর্নিং প্রকল্পের আওতায় গ্রামীণ পর্যায়ের নারীদের তথ্য প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দিতে পাঁচটি অত্যাধুনিক মোবাইল বাসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ঘুরে দেখেন মেলার বিভিন্ন স্টলও।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451