রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২৮ অপরাহ্ন

গাজায় এবার গোয়েন্দা ড্রোন ‍উড়াবে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩
  • ২৪ বার পড়া হয়েছে
শ্যাজো আর-১এস মডেলের ড্রোন। ছবি : সংগৃহীত।

 

এবার গাজায় গোয়েন্দা ড্রোন উড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। দেশটি জানিয়েছে, তারা গাজার আকাশে বেসমারিক গোয়েন্দা ড্রোন উড়াবে। রোববার (৩ ডিসেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে গাজার আকাশে গোয়েন্দা ড্রোন উড়ানো হবে। হামাসের কাছে বন্দিদের ঠিকানা খুঁজে বের করতে এ ড্রোন পরিচালনা করা হবে।

মন্ত্রণালয় জানিয়েছে, এসব ড্রোন হামাসের বন্দিরা কোথায় রয়েছে সে বিষয়ে গোয়েন্দা তথ্য জানাতে সাহায্য করবে। গাজায় পাঁচ ব্রিটিশ নাগরিক নিখোঁজ রয়েছেন। তবে গাজায় সব মিলিয়ে কতজন বন্দি রয়েছে তা জানায়নি মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার হলো ব্রিটিশ নাগরিকদের নিরাপত্তা দেওয়া। বন্দিদের উদ্ধার কার্যক্রমের জন্য তারা পূর্ব ভূমধ্যসাগরের ওপর গোয়েন্দা ড্রোন পরিচালনা করবে। এমনকি গাজা ও ইসরায়েলের আকাশসীমায়ও এসব ড্রোন চলাচল করবে।

বন্দিদের খোঁজ করতে পরিচালনা করা এসব ড্রোন হবে বেসামরিক। কেবল বন্দিদের খুঁজে বের করার জন্যই এগুলো পরিচালনা করা হবে। এসব ড্রোন যে তথ্য পাবে তা জিম্মিদের উদ্ধারের জন্য দায়িত্ব বর্তায় এমন কর্তৃপক্ষের কাছে সরবরাহ করা হবে।

গাজার আকাশে উড়ানো এসব ড্রোনের ধরনও জানিয়েছে যুক্তরাজ্য। এজন্য শ্যাডো আর-১এস ড্রোন উড়ানো হবে। এগুলো রয়েল এয়ার ফোর্স গোয়েন্দা নজরদারির জন্য ব্যবহার করা হয়ে থাকে।

এর আগে গাজার আকাশে এক সপ্তাহ ধরে মার্কিন গোয়েন্দা ড্রোন উড়েছিল। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে বন্দিদের খোঁজে অবরুদ্ধ গাজা উপত্যকায় ড্রোন মোতায়েন করেছিল যুক্তরাষ্ট্র।

ওই সময়ে নাম প্রকাশ না করার শর্তে দুই মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছিলেন, জিম্মিদের অবস্থান শনাক্তে সহায়তা করার জন্য গাজার আকাশে গোয়েন্দা ড্রোন মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। আরেক কর্মকর্তা বলেছিলেন, গত এক সপ্তাহের বেশি সময় ধরে এসব ড্রোন গাজার আকাশে উড়ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451