মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন

ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩
  • ১৭ বার পড়া হয়েছে
ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ। ছবি: সংগৃহীত

 

প্রথমবারের মতো পর্যটন নগরী কক্সবাজার ও রাজধানী ঢাকার মধ্যে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে। রেলওয়ের সূচি অনুযায়ী, শুক্রবার বেলা সাড়ে ১২টায় কক্সবাজার আইকনিক রেলস্টেশন থেকে প্রথম ছাড়বে বাণিজ্যিক ট্রেন- কক্সবাজার এক্সপ্রেস। এজন্য পূর্বাঞ্চলীয় রেলবিভাগের পক্ষ থেকে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

শুরুর প্রথম দিন ছাড়াও ৯ ডিসেম্বর পর্যন্ত এ রুটের ট্রেনের সব টিকিট বিক্রি হয়ে গেছে। চাহিদা বাড়ায় ট্রেনের বগি ২১টি থেকে বাড়িয়ে ২৩টি করা হয়েছে। প্রতিবার যাত্রায় ট্রেনটি বহন করবে ৯শ যাত্রী।

কক্সবাজার আইকনিক রেল স্টেশনের দায়িত্বপ্রাপ্ত স্টেশন মাস্টার গোলাম রাব্বানী বলেছেন, বাণিজ্যিক ট্রেন চলাচলের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা এখন সেই কাঙ্খিত সময়ের অপেক্ষায় রয়েছি। শুক্রবার বেলা সাড়ে ১২টায় কক্সবাজার স্টেশন থেকে ৭৮০ জন যাত্রী নিয়ে প্রথম ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। অপরদিকে রাত সাড়ে ১০টায় সম সংখ্যক যাত্রী নিয়ে ঢাকা থেকে আরেকটি ট্রেন কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে।

স্টেশন মাস্টার জানান, এই রুটে আপাতত দু’টি ট্রেন চলাচল করবে। কক্সবাজার থেকে ট্রেন ছাড়বে বেলা সাড়ে ১২টায়। চট্টগ্রাম হয়ে এটি ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। অন্যদিকে ঢাকা থেকে ট্রেন ছাড়বে রাত সাড়ে ১০টায়। এটি কক্সবাজার পৌঁছাবে পরদিন সকাল ৭টা ২০ মিনিটে।

তিনি আরও জানান, ট্রেনে শীতাতপ নিয়ন্ত্রিত এসি চেয়ার আসন ৩৩০টি এবং নন এসি শোভন শ্রেণিতে আসন সংখ্যা ৪৫০। চট্টগ্রামের যাত্রীদের জন্য নির্ধারিত থাকবে দু’টি কোচ। এই রুটে এসি স্নিগ্ধা শ্রেণি ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৩২৫ টাকা। নন এসি শোভন শ্রেণির ভাড়া ৬৯৫ টাকা। কক্সবাজার থেকে চট্টগ্রামের ভাড়া এসি ৪৭০ টাকা এবং নন এসি ২৫০ টাকা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451