মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

সৌদি আরবে ৭ বছর পর দূতাবাস খুলল ইরান

অনলাইন ডেস্ক;
  • আপডেট সময় বুধবার, ৭ জুন, ২০২৩
  • ৬২ বার পড়া হয়েছে

সৌদি আরবে আবারও আনুষ্ঠানিকভাবে দূতাবাস খুলেছে ইরান। সাত বছর পর গতকাল মঙ্গলবার (৬ জুন) দেশটিতে দূতাবাস চালু করে ইরানি কর্তৃপক্ষ।

এ উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে কয়েক ডজন কূটনীতিক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইরানের কনস্যুলারবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলিরেজা বিকডেলি বলেন, ‘ইরান ও সৌদি আরবের সম্পর্কের ক্ষেত্রে আজকের দিনটি গুরুত্বপূর্ণ। স্থিতিশীলতা, সমৃদ্ধি ও অগ্রগতি অর্জনের জন্য এ অঞ্চল (মধ্যপ্রাচ্য) বৃহত্তর সহযোগিতা ও অভিন্নতার দিকে এগিয়ে যাবে, ইনশাআল্লাহ।’

দীর্ঘদিনের বিরোধের পর গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক আবার স্থাপনে ঐকমত্যে পৌঁছে ইরান ও সৌদি আরব। এ নিয়ে চীনে চুক্তি স্বাক্ষরের কয়েক মাসের মাথায় সৌদি আরবে দূতাবাস খুলল ইরান।

সৌদি আরব সুন্নি মুসলিমপ্রধান দেশ। অন্যদিকে ইরান বৃহত্তম শিয়া মুসলিম দেশ। সৌদি আরবে প্রখ্যাত শিয়া ধর্মগুরু নিমর আল-নিমরকে ফাঁসি দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ চলাকালে তেহরানে সৌতি দূতাবাস এবং দ্বিতীয় শহর মাশহাদের কনস্যুলেটে হামলা হয়। এ ঘটনার পর ২০১৬ সালে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল সৌদি আরব।

চীনের মধ্যস্থতায় কূটনৈতিক সম্পর্ক জোড়া লাগার আগ পর্যন্ত দুই দেশই মধ্যপ্রাচ্যজুড়ে বিরোধপূর্ণ অঞ্চলে বিরোধী পক্ষকে সমর্থন দিয়ে গেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451