বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:৪৩ অপরাহ্ন

আজ সূর্য ডুবলেই খালি চোখে সৌরমন্ডলে বিরল এক ঘটনা দেখার সুযোগ

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০
  • ১৭ বার পড়া হয়েছে

সপ্তদশ শতাব্দীতে শেষবার এমন ঘটনা ঘটেছিল। অর্থাৎ গ্যালিলিও যখন বেঁচে ছিলেন, সেই সময় পৃথিবী একবার এমন ঘটনার সাক্ষী থাকতে পেরেছিল। ৩৯৭ বছর পর ফের এমন বিরল ঘটনার সাক্ষী থাকতে পারবে পৃথিবীবাসী।

আজ সোমবার (২১ ডিসেম্বর) সৌরমন্ডলে বিরল এক ঘটনা ঘটবে। সৌরমণ্ডলের দুই গ্রহ বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে আসবে। সোমবার সূর্যাস্তের ঠিক পর কোনো উপকরণের মাধ্যম ছাড়াই সাধারণ মানুষ এই দৃশ্য চাক্ষুষ করতে পারবেন।

নাসার তরফে জানানো হয়েছে, সৌরজগতের দুটি গ্রহ পরস্পরের খুব কাছাকাছি আসা বিরল ঘটনা নয়। বৃহস্পতি তার প্রতিবেশী গ্রহ শনির পাশ দিয়ে প্রতি ২০ বছর অন্তর যায়। তবে এতটা কাছ দিয়ে নয়।

বিজ্ঞানীরা বলছেন, সোমবার বৃহস্পতি ও শনির মধ্যে মাত্র শূন্য দশমিক ১ ডিগ্রি দূরত্ব থাকবে। আবহাওয়া অনুকূল হলে সূর্যাস্তের পর এমন বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে পৃথিবীবাসী। ২১ ডিসেম্বর বছরের সব থেকে ছোট দিন।

ওয়ান্ডার বিল্ট বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষক প্রফেসর ডেভিড বেনট্রাও জানিয়েছেন, এমন ঘটনা একজন মানুষ তার জীবনকালে একবারই দেখার সুযোগ পান।

১৬২৩ সালের জুলাই মাসে শেষবার শনি ও বৃহস্পতি এতটা কাছাকাছি চলে এসেছিল। কিন্তু সেবার দুটি গ্রহ সূর্যের এতই কাছাকাছি ছিল যে তাদের খালি চোখে দেখা যায়নি।

তার আগে ১২২৬ সালের মার্চ মাসে একইভাবে বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে এসেছিল। সেই ঘটনা পৃথিবী থেকে দেখা সম্ভব হত। তার পর এই প্রথমবার এমন বিরল দৃশ্য পৃথিবী থেকে দেখা সম্ভব হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2016-2021 BanglarProtidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451