রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন

জেরুজালেম : ট্রাম্পের স্বীকৃতি জাতিসংঘে প্রত্যাখ্যান

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০১৭
  • ২০৮ বার পড়া হয়েছে

আন্তর্জাতিকঃ-

হুমকি-ধমকি আর নানা হুঁশিয়ারির পরও জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি জাতিসংঘের সাধারণ পরিষদে প্রত্যাখ্যাত হয়েছে। একই সঙ্গে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতির বিষয়টি প্রত্যাহার করে নিতে হোয়াইট হাউসের প্রতি আহ্বান জানিয়েছে সাধারণ পরিষদ।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এ নিয়ে ভোটাভুটি হয়। প্রস্তাবনার পক্ষে ভোট দেয় বিশ্বের ১২৮টি দেশ। আর বিপক্ষে ভোট দেয় মাত্র নয়টি দেশ। তবে ভোটাভুটিতে অনুপস্থিত ছিল ৩৫টি দেশ।

যদিও এই ভোটাভুটির আইনগত কোনো বাধ্যবাধকতা নেই, তবু একে জাতিসংঘের নীতিগত অবস্থানের বহিঃপ্রকাশ হিসেবে দেখা হবে।

অবশ্য ভোটাভুটির আগের দিনই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন, জেরুজালেম ইস্যুতে জাতিসংঘের যেসব দেশ যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বাইরে যাবে, সেসব দেশে অর্থনৈতিক সহায়তা বন্ধ বা কাটছাঁট করে দেওয়া হবে।

এর আগে গত সোমবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির বিরোধিতা করে একটি খসড়া প্রস্তাবনা উত্থাপন করে মিসর। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের মধ্যে ১৪টি দেশ সেটির পক্ষে ভোট দেয়। একমাত্র যুক্তরাষ্ট্রই বিপক্ষে ভোট দেয়।

এই ভোটাভুটির ফলে পবিত্র জেরুজালেম নগরীর ব্যাপারে যুক্তরাষ্ট্রের যেকোনো সিদ্ধান্ত ‘বাতিল ও অকার্যকর’ বলে বিবেচিত হবে। তা ছাড়া প্রস্তাবনা অনুযায়ী যুক্তরাষ্ট্রের স্বীকৃতি অবশ্যই বাতিল হতে হবে।

প্রস্তাবনার বিপক্ষে ভোট দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে—যুক্তরাষ্ট্র, ইসরায়েল, গুয়েতেমালা, হন্ডুরাস, মাইক্রোনেশিয়া, নাইরু, পালাউ এবং টোগো। আর অনুপস্থিত ৩৫ দেশের মধ্যে কানাডা ও মেক্সিকো রয়েছে।

এর আগে বুধবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরোধিতাকারী দেশগুলোর জন্য হুঁশিয়ারি বার্তা পাঠিয়েছিলেন। সেই সময় হ্যালে জানিয়েছিলেন, জেরুজালেম ইস্যুতে যারা যুক্তরাষ্ট্রের বিরোধিতা করে ভোট দিচ্ছে, তাদের নাম সংরক্ষণ করবে হোয়াইট হাউস। তা ছাড়া যুক্তরাষ্ট্রের বিরোধিতা করে ভোট দেওয়ার বিষয়টি প্রেসিডেন্ট ট্রাম্প ব্যক্তিগতভাবেই নিয়েছেন।

জেরুজালেম নগরীর অধিকার নিয়ে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনি মুসলমান ও ইসরায়েলের ইহুদিদের মধ্যে দ্বন্দ্ব চলছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থাপনের ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের এই ঘোষণার পর থেকেই ফিলিস্তিনিজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটির পশ্চিম তীর, গাজায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে একাধিক ফিলিস্তিনি নিহত ও কয়েক শতাধিক আহত হন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451