সোমবার, ২০ মে ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন

আইফোনে সুন্দর ছবি তোলার কিছু পরামর্শ

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ২০ মার্চ, ২০১৭
  • ৪৬৪ বার পড়া হয়েছে

বাংলার প্রতিদিন ডটকম ঃ

একটি সুন্দর ছবি বা নিজেকে ফ্রেমবন্দি করতে কে না ভালোবাসে? কিন্তু ছবি তোলার পর যদি সে ছবিটি মনের মতো না হয়, তাহলে একটু মন খারাপ হয় বৈকি। সম্প্রতি অ্যাপলের ‘ওয়ান নাইট স্ট্যান্ড অন আইফোন ৭’ ক্যাম্পেইনে আইফোনে তোলা ছবির মানের ওপর জোর দিয়ে বলা হয়েছে, এটা দেখে চমৎকার লাগে যে পেশাদার ফটোগ্রাফাররা তাঁদের আইফোন ব্যবহার করে ভালো ছবি তুলতে পারছেন, কিন্তু বাকিরা কীভাবে তাঁদের আইফোন দিয়ে ছবি তুলবেন? ভারতীয় অনলাইন পোর্টাল কম্পিউটার ওয়ার্ল্ডের সৌজন্যে থাকছে আইফোনে ছবি তোলার জন্য ১৫টি পরামর্শ।

১. আবশ্যিক বিষয়গুলো অবহেলা না করা
কিছু জিনিস সব সময়ের জন্য আবশ্যিক। ক্যামেরা লেন্সটিকে সব সময় নরম, মসৃণ কাপড় দিয়ে পরিষ্কার করা, সূর্যের দিকে ছবি না তোলা এবং ছবি তোলার সময় আপনার বুড়ো আঙুল ফ্রেমের বাইরে রাখা।

২. দ্রুত শট নেওয়া
দ্রুত ছবি তোলার জন্য আপনার আইফোনে ক্যামেরার অপশনটিকে দ্রুত খুলতে পারাটা জরুরি। আর এ জন্য আপনার আইফোনটিকে জাগিয়ে লক স্ক্রিনের বাঁ দিকে হাতের স্পর্শে মৃদু ধাক্কা দিলেই ক্যামেরা প্রস্তুত হয়ে যাবে ছবি তোলার জন্য।

৩. হাই ডাইনামিক রেঞ্জ 
সূর্যাস্ত বা সূর্যোদয়ের মতো অতি নাটকীয় উজ্জ্বল রঙের ছবি তোলার জন্য আপনার আইফোনের হাই ডাইনামিক রেঞ্জ অপশনটি চালু করা উচিত। এইচডিআর বিভিন্ন পরিসরের এক্সপোজার সেটিংসে একাধিক ছবি তুলে থাকে। পরে সেই একাধিক ছবিকে একত্র করে সেরা ছবিটি তৈরি করে। এইচডিআর অপশনটিকে অটো বা স্বয়ংক্রিয়রূপে রাখা যায়, তবে খেয়াল রাখতে হবে কতটুকু জায়গার মধ্যে আপনি ছবিটি তুলছেন। সেই হিসাব অনুসারে এই অপশন কিছুটা পরিবর্তন করতে পারেন।

৪. হলুদ বাক্স 
ভালো ছবি তোলার জন্য যদি আপনি ফোকাস ব্যবহার করেন, তাহলে ফ্রেমের ওপর সে বস্তুটির ওপর স্পর্শ করুন, যেটাকে আপনি ক্যামেরায় ফোকাস করতে চান। ফোকাসকৃত অঞ্চলটুকুতে হলুদ বাক্স দিয়ে নির্দিষ্ট হয়, পাশে থাকবে সূর্যের চিহ্ন। সেই চিহ্নের মাধ্যমে আপনি আপনার আঙুলের ওঠানামা দিয়ে এক্সপোজারের সমন্বয় করতে পারবেন। এ ছাড়া ফোকাসকৃত অংশে ক্যামেরা নিজে থেকে আপনাকে কিছু নির্দিষ্ট এক্সপোজার ব্যবহারের পরামর্শ দেবে, যেগুলো আপনি পরিবর্তন করে আপনার মনের মতো করে বদলে নিতে পারবেন।

৫. পথের জীবন
রাস্তায় চলতে-ফিরতে অনেক দৃশ্য আমাদের মনে দাগ কেটে যায়। সেই দৃশ্যগুলো আপনার আইফোনে আরো জীবন্ত করে তোলার জন্য ইয়োলো বক্সের রয়েছে আরো একটি টুল। টুলটিকে বের করার জন্য ছবিটি চাপুন। আপনার পছন্দমতো এক্সপোজার সেটিং ব্যবহার করুন এবং ততক্ষণ পর্যন্ত স্ক্রিন আঙুল দিয়ে চেপে রাখুন, যতক্ষণ না হলুদ বাক্সটি লাফিয়ে ওঠে। ফলে আইফোনের ক্যামেরা অ্যাপটি ততক্ষণ পর্যন্ত এক্সপোজার ও ফোকাস ধরে রাখেবে, যতক্ষণ না পর্যন্ত আপনি অ্যাপ থেকে বের হচ্ছেন।

৬. হাই সিরি
সিরি হচ্ছে সেলফি তোলার সবচেয়ে দ্রুততম উপায়। আপনার আইফোনের সামনের ক্যামেরা আপনার চেহারার সামনে ধরুন। এরপর হোম বাটন চেপে বলুন (অথবা বলুন ‘হাই সিরি’, যদি আপনার আইফোনে এই অপশনটি চালু থাকে) ‘টেক অ্যা সেলফি’। এর ফলে স্বয়ংক্রিয়ভাবে আইফোনে ক্যামেরা অ্যাপ, ফেসটাইম ক্যামেরাটি চালু করে দেবে এবং আপনি দ্রুত সেলফি তুলতে পারবেন।

৭. বাটনের ব্যবহার
ছবি তোলার সময় হাত কেঁপে উঠলে অনেক ভালো ছবি নষ্ট হয়ে যায়, এর সবচেয়ে সহজ সমাধান রয়েছে আইফোনে। দুই হাতে আপনার আইফোনটি ধরুন এবং আপনার কনুই দুটো যতটা সম্ভব নিজের দিকে রাখুন। এরপর আইফোনে ভলিউম কন্ট্রোল বাটনের সাহায্যে ক্যামেরার কোনো নড়াচড়া ছাড়াই ফ্রেমবন্দি করুন আপনার ছবিটি।

৮. টাইমারের ব্যবহার
টাইমারও আপনাকে ক্যামেরার নড়াচড়া এড়াতে সহয়তা করবে। ছবিটিকে স্থির হয়ে ফোকাস করুন, সঠিক সেটিংসে নিজের পছন্দমতো এক্সপোজার নির্বাচন করুন এবং টাইম আইকনে স্পর্শ করুন। ছবি তোলার জন্য তিন সেকেন্ড নির্বাচন করুন। ফলে স্ক্রিনের ওপর শাটার বাটন বা ভলিউম বাটন চাপার পর আপনি যথেষ্ট সময় পাবেন আপনার হাতকে স্থির করার জন্য।

৯. ওইয়ার্ড ইয়ারবাডস
ছবি তোলার জন্য আপনি ব্যাবহার করতে পারেন আপনার ওইয়ার্ড অ্যাপল ইয়ারবাডস। যখন আপনার ক্যামেরা অ্যাপটি খোলা থাকবে, তখন শুধু ভলিউম বাটনে একটি ক্লিকের মাধ্যমেই আপনি ছবি তুলতে পারবেন।

১০. অ্যাপল ওয়াচ
ছবি তোলার ক্ষেত্রে আপনি আপনার অ্যাপল ওয়াচ বা অ্যাপলের ঘড়ির সাহায্য নিতে পারেন। যেকোনো অগ্রগমনশীল বা স্টাগড ট্রাইপড শটের ক্ষেত্রে এটি আসলেই উপকারী।

১১. গ্রিডের ব্যবহার
গ্রিড আপনাকে সম্ভাব্য সেরা ছবিটি তুলতে সহয়তা করবে। ডিসপ্লেতে আপনি যা দেখবেন, একটি গ্রিডের বর্গক্ষেত্র আচ্ছাদন, যা আপনাকে উচ্চশ্রেণির ল্যান্ডস্কেপ ছবি তোলার ক্ষেত্রে টিপস দেবে। এই কৌশল প্রয়োগ করে কোনো বস্তুর ছবি তোলার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে বস্তুটি যেন যেকোনো একটি উল্লম্ব গ্রিড লাইনটির সঙ্গে লম্বালম্বি থাকে। আর ব্যক্তির ছবি তোলার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে ব্যক্তির চোখগুলো যেন গ্রিডলাইনের ওপরে থাকে। গ্রিড চালু করার জন্য আপনার ক্যামেরার সেটিংস থেকে ফটোস অ্যান্ড ক্যামেরা থেকে যেতে হবে। সেখানে থেকে গ্রিড নির্বাচন করলেই আপনার আইফোনে গ্রিড চালু হয়ে যাবে।

১২. তিনটি প্যানো টিপস, যা বিশ্ব ভুলে গেছে
প্যানোরোমা বা প্যানো মোড দারুণ ছবির নিশ্চয়তা দেয়। কিন্তু প্যানো মোডে ছবি তুলতে গিয়ে মানুষ তিনটি বিষয় ভুলে যায়।

• প্যানো আপ : একটি বড় ভবনের ছবি তোলার জন্য আপনি প্যানোরোমা শটের ব্যবহার করতে পারেন। শুধু ক্যামেরাতে প্যানো মোড নির্বাচন করুন এবং আনুভূমিকভাবে আপনার আইফোনটি ঘোরান। এখন আপনি প্যানো আপ করতে সক্ষম।

• রিভার্স প্যানো : উল্টোদিকে প্যানো করতে চান? শুধু তীর চিহ্নকে উল্টো দিকে ঘুরিয়ে দেন, ফলে উল্টোভাবে প্যানো কীভাবে করতে হয় তা-ও চলে আসবে আপনার নখদর্পণে।

• হ্যাপি ফিনিশ : প্যানো শট তো নিলেন। কিন্তু যখন ‘ডান’ বাটন চাপতে যাবেন, তখনই হাত কেঁপে উঠছে? এ সমস্যায় ভালো ছবিও নষ্ট হয়ে যেতে পারে। এ সমস্যা থেকে উত্তরণের পথও রয়েছে। ‘ডান’ বাটনে চাপ না দিয়েই আপনি আপনার প্যানো শটটি শেষ করতে পারবেন। শুধু আইফোনটি যেদিকে ঘুরিয়ে আপনি ছবিটি তুলেছেন, তার উল্টো দিকে আইফোনটি ঘোরালেই আপনাআপনি ক্যামেরা ছবি তোলা বন্ধ করে দেবে। ফলে কোনো নড়াচড়া ছাড়াই আনন্দের সঙ্গে আপনার প্যানো শটটি শেষ করতে পারবেন।

১৩. বার্স্ট মোড
চলন্ত কোনো কিছুর ছবি তুলতে চান? আইফোনের ক্যামেরা অ্যাপের শাটার আইকন বা ভলিউম বাটনটি চেপে ধরে রাখুন এবং ক্যামেরা বার্স্ট মোডে এক সেকেন্ডে ১০টি ছবি তুলে ফেলবে। আপনি মোবাইলের ডিসপ্লেতে একটি সংখ্যা দেখতে পাবেন, যা আপনাকে বলে দেবে আপনি সেই চলন্ত বিষয়টির কতগুলো ছবি তুলেছেন। ছবি তোলার শেষে সব ছবি থেকে সেরা ছবিটি রেখে বাকিগুলো মুছে ফেলুন (আপনার ক্যামেরা তার মতে সেরা ছবি কোনটি সেটার একটি পরামর্শ দেবে, তবে আপনি চাইলে সেটিকে বাতিল করতে পারবেন)।

১৪. পোর্ট্রেট মোড 
যদি আইফোন সেভেন প্লাস ব্যবহারের সৌভাগ্য আপনার হয়ে থাকে, তাহলে আপনি এত দিনে জেনে গেছেন পোর্ট্রেট  মোডের কথা। ৫৬ মিলিমিটারের টেলিফোটো ডুয়েল লেন্সের ছবির বিষয়কে ফোকাস করে এর পেছনের বাকি সবকিছুকে ঝাপসা করে দেবে। এই ফিচারটি ব্যবহার করার জন্য ছবির বিষয় থেকে তিন মিটার দূরে দাঁড়িয়ে মোড সেটিং অপশন থেকে নির্বাচন করুন পোর্ট্রেট  মোড। স্ক্রিনের ওপরের পরিসর বা রেঞ্জের হিসাব এবং ‘ডেপথ ইফেক্ট’ লেখার চিন্তা না করেই আপনি নির্বিঘ্নে পোর্ট্রেট  মোডে ছবি তুলতে পারবেন।

১৫. জুম
ভালো ছবি তুলতে চান? তাহলে যতটুকু সম্ভব আপনার ছবি তোলার বিষয়টির কাছে যাওয়ার চেষ্টা করুন। কাছে যাওয়ার জন্য লেন্স কিট কেনার চাইতে আইফোনের বিল্ট ইন ডিজিটাল জুম ব্যবহার করুন। এতে আপনি ছবির ‘ডিটেইল’ ভালো পাবেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451