মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন

নিজেদের মেলে ধরতে পারবেন টাইগাররা ?

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭
  • ৩৭৪ বার পড়া হয়েছে

স্পোর্ট ডেস্কঃ ২ ম্যাচ সিরিজের শেষ ও নিজেদের শততম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। বুধবার কলম্বোর পি সারা ওভালে খেলাটি শুরু সকাল সাড়ে ১০টায়। গলে ৯৯তম টেস্টে বড় ব্যবধানে হেরে গেলেও শততম টেস্টকে স্মরণীয় করে রাখতে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় মুশফিকদের কণ্ঠে। ফলে টেস্টটিকে ঘিরে তাদের ওপর আগের চেয়ে অনেক বেশি স্নায়ুচাপ বিরাজ করছে। অধিকন্তু শততম টেস্ট হেরে গেলে হোয়াইটওয়াশের লজ্জা বহন করতে হবে টাইগারদের।এমন পরিস্থিতিতে ঐতিহাসিক টেস্টে নিজেদের মেলে ধরতে পারবেন তো সাকিব-তামিমরা? এমন প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে কোটি টাইগার ভক্ত-সমর্থকদের মনে।

৮ জয়, ৭৬ হার ও ১৫ ড্র- এটি বাংলাদেশের খেলা ৯৯ টেস্টের পরিসংখ্যান। এর মধ্যে ৩৬টিতে আবার হার ইনিংস ব্যবধানে। ১৬ বছরের টেস্ট স্ট্যাটাসে এটাকে ঠিক অর্জন বলা যায় না। বরং বলা হচ্ছে, এতো দিনেও  ব-দ্বীপের দেশটি টেস্টে ধাতস্থ হতে না পারার কথা।তবে টাইগারদের শুরুটা কিন্তু ঠিকই নজরকাড়া ছিল। ২০০০ সালের নভেম্বরে নিজেদের অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই ভারতের বিপক্ষে ৪০০ রানের পুঁজি গড়ে টিম বাংলাদেশ। অভিষেকেই টেস্ট সেঞ্চুরির রেকর্ডে নাম লেখান আমিনুল ইসলাম বুলবুল। তা দেখে অনেকেই বলেছিলেন, শিগগিরই টেস্টে ভালো জায়গা করে নেবে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ইনিংসে তার পরিচয় মেলে ধরতে পারেননি টাইগাররা। মাত্র ৯১ রানে গুটিয়ে ৯ উইকেটে হার মানে দুর্জয়বাহিনী।সেই যে প্রথম ইনিংসে মোটামুটি ভালোর পর দ্বিতীয় ইনিংসে হুড়মুড় করে ভেঙে পড়া শুরু, পরবর্তীতে তা যেনো নিয়মে পরিণত করে নেয় টাইগাররা। ব্যাটিং ব্যর্থতার এমন করুণ চিত্রায়নে অনেক জেতা ম্যাচই হাতছাড়া করেছে নাইমুর রহমান দুর্জয় থেকে হালের মুশফিকুর রহিমের দল।

তবে ব্যক্তিগত অর্জনের খাতায় নাম লিখিয়েছেন কয়েকজন টাইগার সদস্য। অভিষেক টেস্টে বুলবুলের সেঞ্চুরির পর সর্বকণিষ্ঠ সেঞ্চুয়িানের রেকর্ড গড়েন মোহাম্মদ আশরাফুল। বোলিংয়ে এনামুল হক জুনিয়র-সোহাগ গাজীদের নামও রেকর্ডের পাতা খুঁজলে বেরিয়ে আসবে।এমন অম্ল-মধুর স্মৃতি নিয়েই শততম টেস্ট খেলতে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। যাদের বিপক্ষে ১৭ ম্যাচে ১৫ হার, ২ ড্র। মাহমুদুল্লাহকে বাদ দিয়ে ও ইমরুল কায়েসকে নিয়ে লঙ্কানদের বিপক্ষে নিজেদের প্রমাণের চ্যালেঞ্জ টাইগারদের।মাইলফলকটি উদযাপনে এরই মধ্যে বেশকিছু পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। কিন্তু তা ভেস্তে দিতে পারে হোয়াইটওয়াশের লজ্জা। তাই বারবার সবার মনে খাবি খাচ্ছে,  নিজেদের চিরায়ত রূপকে পেছনে ফেলে শততম টেস্টে নতুন রূপে চেনাতে পারবেন তো টাইগাররা?

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451