রবিবার, ১২ মে ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন

‘৩৮ দেশের কারাগারে বন্দি ৯,৬৪০ বাংলাদেশি’

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৩৬২ বার পড়া হয়েছে

বাংলার প্রতিদিন ডটকম ঃ 

বিশ্বের ৩৮টি দেশের কারাগারে ৯ হাজার ৬শ’ ৪০ বাংলাদেশি আটক রয়েছে বলে জানালেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

মঙ্গলবার সংসদে সরকারি দলের সংসদ সদস্য মো. শামসুল হক টুকুর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আটক বন্দিদের মধ্যে মিয়ানমারে ৯৮, সিঙ্গাপুরে ৮৭, নেপালে ১২, আমেরিকায় ২৬, ভারতে ২ হাজার ৩৩৭, গ্রিসে ১২৩, জাপানে ৬৫, থাইল্যান্ডে ২৩, পাকিস্তানে ১৯, ফ্রান্সে ৪৬, ইংল্যান্ডে ২১৮, কাতারে ১১২, সৌদি আরবে ৭০৩, জর্ডানে ৩৭, মিশরে ৫, দক্ষিণ কোরিয়ায় ১৬, তুরস্কে ৬৮, জর্জিয়া ২৬, কিরগিজস্তানে ১, ওমানে ১ হাজার ৪৮, বাহরাইনে ৩৭০, লেবাননে ২, মালয়েশিয়ায় ২ হাজার ৪৬৯, চীনে ৫, হংকংয়ে ২৪, মঙ্গোলিয়ায় ১, সংযুক্ত আরব আমিরাতে ১০৯৮, ব্রুনাইয়ে ৫, ইতালিতে ৫১, ইরাকে ১২১, মরিশাসে ৭, মেক্সিকোতে ৯৭, আজারবাইজানে ৬, মরক্কোতে ২, দক্ষিণ আফ্রিকাতে ১১, ব্রাজিলে ১, অস্ট্রেলিয়াতে ৩৯ এবং কুয়েতে ২৬১ জনসহ মোট ৯ হাজার ৬৪০ জন বাংলাদেশি কারাগারে আটক রয়েছেন।

তিনি বলেন, কোনো দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কারাগারে থাকা বাংলাদেশিদের বিষয়ে জানালে বা অন্য কোনো মাধ্যমে খবর পেলে তা যাচাই করে বাংলাদেশ দূতাবাস কনস্যুলার অ্যাকসেসের মাধ্যমে তাদের সঙ্গে দেখা করে। দরকার হলে সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে তাদের মুক্তি ও দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করে থাকে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আটক বাংলাদেশিরা যাতে সুষ্ঠু বিচার প্রক্রিয়ার মাধ্যমে দ্রুত মুক্তি পায় সেজন্য বাংলাদেশ দূতাবাস দরকারি আইনি ও আনুষঙ্গিক সহযোগিতা প্রদান করে থাকে। এছাড়া দূতাবাস মুক্তি পাওয়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনতে ট্রাভেল পারমিট প্রদান করা হয়ে থাকে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451