বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১২:৩০ অপরাহ্ন

আন্দোলন করে সরকার পরিবর্তনের পরিস্থিতি দেশে নেই : ওবায়দুল কাদের

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৪ বার পড়া হয়েছে

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় নির্বাচনের মাধ্যমেই সরকার পরিবর্তন হয়। আন্দোলনের মাধ্যমে সরকার পরিবর্তনের মতো পরিস্থিতি দেশে বিরাজমান নেই। বিএনপি যদি চোরাগলি দিয়ে ক্ষমতার স্বর্ণদুয়ারে পৌঁছাবে বলে ভাবে, তাহলে আমি বলব, তারা বোকার স্বর্গে বাস করছেন।’

আজ মঙ্গলবার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত বাস্তবায়নাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভার একপর্যায়ে এ কথা বলেন ওবায়দুল কাদের। জাতীয় সংসদ ভবন এলাকার সরকারি বাসভবন থেকে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হয়ে কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সরকার পরিবর্তন চাইলে বিএনপিকে আগামী নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে। চোরাপথে কিংবা পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসার দিন শেষ হয়ে গেছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নিরাপদ, দ্রুত, পরিবেশবান্ধব ও সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে গাজীপুর থেকে ঢাকা বিমানবন্দর পর্যন্ত নির্মাণ করা বাস র‍্যাপিড ট্রানজিট বা বিআরটি প্রকল্প হাতে নেয় সরকার।  প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদনের সময় এর ব্যয় প্রাক্কলন করা হয়েছিল দুই হাজার ৩৯ কোটি টাকা। পরবর্তী সময়ে তা সংশোধন করে চার হাজার ২৬৮ কোটি টাকা নির্ধারণ করা হয়। এর মধ্যে এক হাজার ৪২৫ কোটি টাকা সরকারি তহবিল থেকে এবং বাকি দুই হাজার ৮৪২ কোটি টাকা বিদেশি সহায়তা থেকে আসবে বলে ধরে নেওয়া হয়।

২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়নের জন্য প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। নির্ধারিত সময়ে কাজ শুরু না হওয়ায় ব্যয় না বাড়িয়ে পরবর্তী সময়ে প্রকল্পটির মেয়াদ নিয়ে যাওয়া হয় ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত। রাজস্ব ব্যয়, ভূমি অধিগ্রহণ ব্যয়, নতুন কয়েকটি কাজের অঙ্গ যুক্ত হওয়া এবং কিছু অঙ্গের কাজ বৃদ্ধি পাওয়ায় দ্বিগুণের বেশি বাড়ানো হয় প্রকল্পটির।

প্রকল্পের ১ নম্বর প্যাকেজের আওতায় ১৬ কিলোমিটার বিআরটি লেন ও ১৯টি স্টেশনসহ আনুষঙ্গিক স্থাপনা নির্মাণের কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান চীনা গেঝুবা গ্রুপ করপোরেশন (সিজিজিসি)। গত জুনে প্যাকেজটির নির্মাণকাজের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও কাজ এগিয়েছে মাত্র ৪২ দশমিক ৫২ শতাংশ।

আজকের বৈঠকে এ প্রকল্পের কাজ এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হয়। ওবায়দুল কাদের সংশ্লিষ্টদের কাজ এগিয়ে নেওয়ার নির্দেশনা দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451