শনিবার, ০৬ অগাস্ট ২০২২, ১০:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

সড়ক দুর্ঘটনা রোধে নতুন জোট ‘স্রোতা’র আত্মপ্রকাশ

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় রবিবার, ৯ অক্টোবর, ২০১৬
  • ৫১ বার পড়া হয়েছে

 

 

 

 

 

 

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা আনা ও এর সামগ্রিক ব্যবস্থাপনায় উন্নয়ন ঘটাতে ‘সেইফ রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অ্যালায়েন্স’ (স্রোতা) নামে একটি নতুন জোটের আত্মপ্রকাশ হয়েছে।

ছয়টি সংগঠনের এই জোট ভবিষ্যতে একটি জাতীয় তথ্যভাণ্ডার তৈরিতে কাজ করবে। একটি কার্যকর ও সমন্বিত উদ্যোগের অংশ হিসেবে এই জোট কাজ করবে।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান শনিবার সকালে ব্র্যাকের সহযোগিতায় জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই জোটের আনুষ্ঠানিক ঘোষণা ও ভবিষ্যৎ রূপরেখা তুলে ধরেন।

ব্র্যাকের স্ট্র্র্যাটেজি, কমিউনিকেশন্স অ্যান্ড এমপাওয়ারমেন্ট কর্মসূচির ঊর্ধ্বতন পরিচালক আসিফ সালেহ, নিরাপদ সড়ক চাই সংগঠনের চেয়ারপারসন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, বিশিষ্ট লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোখলেছুর রহমানসহ নাগরিক ও সুশীল সমাজের নেতারা এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

জোটে অন্তর্ভুক্ত ছয়টি সংগঠন হচ্ছে নিরাপদ সড়ক চাই, ব্র্যাক, পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি), বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি ও বাংলাদেশ সোসাইটি ফর ইমার্জেন্সি মেডিসিন। এ ছাড়া গবেষক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোখলেছুর রহমান এ জোটের সঙ্গে কাজ করবেন। জোটের সব পর্যায়ের দাপ্তরিক দায়িত্ব পালন করবে ব্র্যাক।

সংবাদ সম্মেলনে ড. হোসেন জিল্লুর রহমান জানান, সরকারি তথ্য অনুযায়ী সড়ক দুর্ঘটনার কারণে বাংলাদেশে প্রতিবছর প্রায় চার হাজার মানুষ মৃত্যুবরণ করে। দেশে সড়ক দুর্ঘটনাজনিত বার্ষিক ক্ষতির পরিমাণ প্রায় পাঁচ হাজার কোটি টাকা, যা জিডিপির ১ থেকে ৩ শতাংশ। অর্থনীতিতে এ ধরনের নেতিবাচক প্রভাব কমিয়ে আনা জরুরি। এ অবস্থায় ঐক্যবদ্ধভাবে কাজ করার বিকল্প নেই বলে তিনি উল্লেখ করেন।

স্রোতাকে একটি ঐক্যবদ্ধ প্ল্যাটফর্ম হিসেবে উল্লেখ করে ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ‘সড়ক দুর্ঘটনা রোধে আমরা একটি ফলপ্রসূ কার্যকারিতা আনতে চাই। আর এই কার্যকারিতা আনতে হলে সবার ধারাবাহিক সহযোগিতা দরকার। এ জন্য আমাদের এই সম্মিলিত উদ্যোগ।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451