সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

এ প্লাসের ছড়াছড়ির যুগে এ কী হাল? ঢাবির ভর্তিতে ফেল ৮৯ শতাংশ

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬
  • ৪০৪ বার পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাস করেছে মাত্র ৩ হাজার ৮০০ শিক্ষার্থী। যা ১১ দশমিক ৪৩ শতাংশ। প্রতি ১০০ জনে পাস করেছে ১১ জন। ফেল করেছে ৮৯ শতাংশ!

তাহলে বাকিদের অবস্থা কি দাঁড়ালো-সেটা খুব সহজেই অনুমে। হায়রে মেধাবী আর হায়রে ডাবল এ প্লাস। কোথায় গিয়ে দাঁড়াচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থা।

এক ছেলে দুইটাই এ প্লাস পেয়েছিল। তাও আবার মতিঝিল আইডিয়ালের মতো স্কুল থেকে এসএসসি এবং নটরডেম কলেজ থেকে এইচএসসি পাস করে। কিন্তু সেও পাস করতে পারেনি।

এবার ঢাবির খ ইউনিটে ১২০ নম্বরের পরীক্ষা নেয়া হয়। যার পাস নম্বর ছিল ৪৮। অর্থাৎ ৪০ শতাংশ ।

সোমবার সন্ধ্যায় ৬টায় ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আনুষ্ঠানিকভাবে প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে এই ফল প্রকাশ উদ্বোধন করেন।

এ বছর ২ হাজার ৩৩৩টি আসনের বিপরীতে আবেদন করেছিল মোট ৩৪ হাজার ৬১৬ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশগ্রহণ করে ৩৩ হাজার ২৫৫ জন। অনুপস্থিত ছিল ১ হাজার ৩৬০ জন শিক্ষার্থী।

এ বছর ‘খ’ ইউনিটে পাশ করেছে ৩ হাজার ৮শ জন। অনুত্তীর্ণ হয়েছে ২৮ হাজার ৫৭৬ জন। নিয়ম না মানায় বাতিল করা হয়েছে ৮৭৯ জন শিক্ষার্থীর উত্তরপত্র।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ এই ওয়েবসাইট থেকে নিজেদের ফল জানতে পারবে। এছাড়া মোবাইলে ফলাফল জানতে DU KHA roll no লিখে ১৬৩২১ এ পাঠাতে হবে।

বিসিএস পরীক্ষার প্রশ্ন রিপিট হওয়ায় ভর্তি পরীক্ষার প্রশ্ন বিসিএস মানের হচ্ছে কিনা জানতে চাইলে ভিসি অধ্যাপক ড. আরেফিন সিদ্দিক বলেন, মানের দিক থেকে বিসিএস এবং ভর্তি পরীক্ষা সমান। কারণ উভয় স্থানেই বেসিক বিষয়ে প্রশ্ন করা হয়। এ ক্ষেত্রে রিপিট হওয়া কোনও সমস্যা নয়।

এদিকে, পাশকৃত শিক্ষার্থীদের আগামী ২৮শে সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে ৯ই অক্টোবর বিকেল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ‘চয়েজ ফরম’ পূরণ করতে হবে।

কোটায় আবেদনকারী শিক্ষার্থীদেরকে ২৭শে সেপ্টেম্বর থেকে ৫ই অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে আগামী ২৭শে সেপ্টেম্বর থেকে ৬ই অক্টোবর পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। এই ইউনিট এর বিষয় মনোনয়নের সাক্ষাৎকার ১৬ই অক্টোবর থেকে শুরু হবে বলে জানায় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত ২৩শে সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৭৩টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451