শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

রোববার দ্বাদশ অধিবেশন শুরু, চলতে পারে ৬ অক্টোবর পর্যন্ত

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৪০ বার পড়া হয়েছে

ঢাকা: দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন শুরু হচ্ছে রোববার (২৫ সেপ্টেম্বর)। বিকেল পাঁচটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে।

এ অধিবেশন কতোদিন চলবে তা রোববার বিকেল চারটায় অনুষ্ঠেয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে নির্ধারিত হবে।

গত ৫ সেপ্টেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদের এ অধিবেশন আহ্বান করেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, শুরু হতে যাওয়া এ অধিবেশনের জন্য পুরনো ১১টিসহ মোট ১৫টি বিল সংসদে জমা পড়েছে। নতুন চারটি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এছাড়া সমসাময়িক রাজনৈতিক ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।

জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, বিচারপতিদের ভাতা বৃদ্ধি সংক্রান্ত বিল, কয়েকটি অর্ডিন্যান্স রয়েছে এবং জেলা পরিষদ বিল অর্ডিন্যান্স আকারে আসবে। এ রকম ১৫টি বিল রয়েছে। এ অধিবেশনে কিছু পাস হবে, কিছু উত্থাপিত হবে।

এবারের অধিবেশন কতোদিন চলতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ধারণা করা হচ্ছে, আগামী ০৬ অক্টোবর পর্যন্ত চলতে পারে। তবে রোববার অধিবেশন শুরু আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে চূড়ান্ত হবে।

চিফ হুইপ বলেন, প্রধানমন্ত্রী দেশে আসবেন ২৯ সেপ্টেম্বর। তাই সে সময় যদি তিনি মনে করেন, বাড়াবেন, তাহলে অধিবেশন বাড়তে পারে। তবে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, ০৬ অক্টোবরের বেশি যাবে না।

এটি হচ্ছে সংসদের শরৎকালীন অধিবেশন। সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণের জন্য দ্বাদশ অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে অনুষ্ঠিত হতে হবে সংসদের পরবর্তী অধিবেশন। সে হিসাবে ৬০ দিনের বাধ্যবাধকতা পূরণের জন্য এ অধিবেশন ডাকায় এর মেয়াদকাল সংক্ষিপ্ত হতে পারে।

দশম জাতীয় সংসদের ১১তম (বাজেট) অধিবেশন গত ০১ জুন শুরু হয়ে ২৭ জুলাই শেষ হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451