শনিবার, ২৮ মে ২০২২, ০৪:১৬ অপরাহ্ন

বৃহস্পতিবার ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৯৩ বার পড়া হয়েছে

২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস। এ উপলক্ষে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষসহ (ডিটিসিএ) সরকারি এবং বেসরকারি ৪৪টি সংস্থার যৌথ উদ্যোগে এদিন সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত মানিক মিয়া এভিনিউর উত্তর পাশে (দক্ষিণ প্লাজায়) আলোচনা সভা, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি এবং ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ইউরোপে সত্তরের দশকে এ দিবসের প্রচলন শুরু হয়। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারিভাবে দিবসটি পালিত হয়ে আসলেও এবারই প্রথম সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে পালিত হবে।

ব্যক্তিগত গাড়ি ব্যবহার বৃদ্ধিতে জ্বালানি নির্ভরতা ও পরিবেশ দূষণ বৃদ্ধি পায়। আর স্বল্পসংখ্যক যাত্রী পরিবহনের জন্য গণপরিবহনের পরিবর্তে ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ফলে সড়কে বেশি জায়গার প্রয়োজন হয়, যা যানজট সৃষ্টি করে। অথচ গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন ও ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে আনার মাধ্যমে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়ন ঘটানো সম্ভব। এই বিষয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতিবছর বিশ্বের প্রায় ৪ হাজার শহরে এই দিবসটি পালিত হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451