রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

এক ঘণ্টা যেতেই কারিগরি বোর্ডের পরীক্ষা ‘অনিবার্য কারণবশত’ স্থগিত

অনলাইন ডেক্স
  • আপডেট সময় রবিবার, ৬ নভেম্বর, ২০২২
  • ১০৯ বার পড়া হয়েছে

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন পরিচালিত এইচএসসি, বিএমটি’র বাংলা প্রথম পত্রের পরীক্ষা স্থগিত করা হয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কেপায়েত উল্লাহ সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে ‘অনিবার্য কারণবশত’ পরীক্ষাটি স্থগিত করা হয়েছে বলে জানানো হয়। পরবর্তীতে এই পরীক্ষার সময়সূচি প্রকাশ করবে বোর্ড।

 

আজ দুপুর ২টায় যথারীতি পরীক্ষা শুরু হয়। ৪টায় পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। এর মধ্যে এক ঘণ্টা পর বিকাল ৩টার দিকে পরীক্ষা স্থগিত করা হয়।

ভুল প্রশ্নপত্র বিতরণের কারণে পরীক্ষাটি স্থগিত করা হয়। জানা যায়, নতুন শিক্ষার্থীদের পুরাতন সিলেবাসের প্রশ্ন এবং পুরাতন শিক্ষার্থীদের নতুন সিলেবাসের প্রশ্নপত্র দেওয়া হয়েছে। ভুল প্রশ্নপত্র দেওয়ার কারণে পরবর্তীতে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়।

কারিগরি শিক্ষা বোর্ড সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, নতুন প্রশ্নপত্র ছাপার যায়গায় ভুলক্রমে পুরাতন প্রশ্ন ছাপানো হয়েছে। এই প্রশ্নপত্রে আজ পরীক্ষা নেওয়া শুরু হলে বিভিন্ন কেন্দ্র থেকে অভিযোগ আসতে শুরু করে। শিক্ষার্থীরা যেন ক্ষতিগ্রস্ত না হয় সেই দিক বিবেচনায় নিয়ে পরীক্ষাটি স্থগিত করা হয়েছে। পরবর্তীতে নতুন সিলেবাসে প্রশ্নপত্র ছাপার মাধ্যমে এই পরীক্ষাটি সম্পন্ন করা হবে।

আজ রবিবার (৬ নভেম্বর) সারাদেশে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। চলতি বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ১২ লাখ তিন হাজার ৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ছয় লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে ৯ হাজার ১৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে ছাত্র ৫১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৮ জন। দুই হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা মোট ৪৪৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ২২ হাজার ৯৩১ জন। এর মধ্যে ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন। কারিগরি বোর্ডের আওতায় মোট এক হাজার ৮৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬৭৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে পরীক্ষার্থীরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451