বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন

জঙ্গি মোকাবেলায় পুলিশের সক্ষমতা বাড়াতে হবে

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ১০ আগস্ট, ২০১৬
  • ২৫১ বার পড়া হয়েছে

ঢাকা: জঙ্গিরা প্রতিনিয়ত তাদের কৌশল পরিবর্তন করছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জঙ্গিদের মোকাবেলা করতে পুলিশের সক্ষমতা আরও বাড়াতে হবে।

মঙ্গলবার (০৯ আগস্ট) বিকেলে পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে ২০১৬ সালের ত্রৈ-মাসিক (এপ্রিল-জুন) অপরাধ পর্যালোচনা সভার দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

পুলিশ সদস্যদের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জনগণ আপনাদের পাশে রয়েছে। জনগণকে সাথে নিয়ে আমরা জঙ্গিবাদ রুখবো। এ দেশে জঙ্গিদের ঠাঁই হতে পারে না।

দেশে অবস্থানরত উন্নয়ন সহযোগী বিভিন্ন দেশের নাগরিকদের নিরাপত্তা জোরদার করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বন্ধুপ্রতিম বিভিন্ন দেশ আমাদের পাশে রয়েছে। তারা পুলিশের সক্ষমতা বাড়ানোসহ বিভিন্ন ক্ষেত্রে আমাদের সহযোগিতা করতে আগ্রহী।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সাম্প্রতিক সময়ে জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশ যে দেশপ্রেম, দক্ষতা ও পেশাদারিত্ব দেখিয়েছে তা শুধু দেশেই নয়, আন্তর্জাতিক অঙ্গনেও প্রশংসিত হয়েছে।

পুলিশ বাহিনীর ওপর মানুষের আস্থা বেড়েছে জানিয়ে তিনি বলেন, আপনার‍া গুলশান, শোলাকিয়া ও কল্যাণপুরে জঙ্গি দমনে যে সক্ষমতা দেখিয়েছেন তাতে জনমনে আস্থা বেড়েছে। এ ধারাবাহিকতা অব্যাহত রেখে যে কোন মূল্যে বাংলাদেশকে জঙ্গি ও সন্ত্রাসবাদ থেকে মুক্ত রাখতে হবে। আপনারা জঙ্গি দমনে অবশ্যই সফল হবেন বলে আমরা আশাবাদী।

সভায় ব্লগার হত্যা মামলার অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় জানানো হয়, ১২টি ব্লগার হত্যা মামলার মধ্যে একটি মামলার বিচার হয়েছে। তিনটি মামলা বিচারাধীন এবং আটটি মামলা বর্তমানে তদন্তাধীন রয়েছে।

সভায় আগামী ১ অক্টোবর থেকে দেশের সকল থানায় মামলা তদন্তে ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়।

পুলিশের ইন্সপেক্টর জেনারেল এ কে এম শহীদুল হক’র সভাপতিত্বে ত্রৈ-মাসিক (এপ্রিল-জুন) অপরাধ পর্যালোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, পুলিশ টেলিকম অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্টের অতিরিক্ত আইজিপি অমূল্যভূষণ বড়ুয়া, এসবির অতিরিক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, সিআইডির অতিরিক্ত আইজিপি শেখ হিমায়েত হোসেন, অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশন্স) মো. মোখলেসুর রহমান, বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপাল মো. নজিবুর রহমান, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, এপিবিএন’র অতিরিক্ত আইজিপি সিদ্দিকুর রহমান, অতিরিক্ত আইজিপি (ফিন্যান্স এন্ড ডেভেলপমেন্ট) ফাতেমা বেগম প্রমুখ।

এছাড়াও দিনব্যাপী অনুষ্ঠিত এ সভায় সকল পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, পুলিশ সুপার, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান এবং পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451